সুশিক্ষা

মাতৃভাষায় মা

মায়ের কাছে শেখা ভাষা সব সন্তানের কাছে অতি মধুর। দেশের অন্যতম সেরা ব্র্যান্ড ‘এসিআই পিওর আটা’ শ্রদ্ধা জানায় সেই মধুর সম্পর্ককে। তাই প্রতি বছর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সামনে রেখে এসিআই আয়োজন করে স্কুলভিত্তিক শিক্ষার্থীদের অংশগ্রহণমূলক সৃজনশীল লেখা প্রতিযোিগতা। ২০১৯ সালে দেশের সাতটি বিভাগের ২০০টির অধিক স্কুলের চতুর্থ ও পঞ্চম শ্রেণির প্রায় ৫০ হাজার শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশ নেয়।
বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁওয়ে এসিআই সেন্টারের কনফারেন্স হলে এসিআই পিওর আটা আয়োজন করে ‘মাতৃভাষায় মা’ শীর্ষক এ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান। মাকে নিয়ে সৃজনশীল লেখা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান ছিল এটি।
প্রতিযোগিতাটিতে প্রধান বিচারকের দায়িত্ব পালন করেন কথাসাহিত্যিক আনিসুল হক। সেরা খুদে শিক্ষার্থীদের সৃজনশীল মনন বিকাশে ও তাদের অনুপ্রাণিত করতে এসিআই আয়োজন করে এ বিশেষ আয়োজন। সারা দেশ থেকে আগত শতাধিক সেরা বিজয়ী শিক্ষার্থী ও তাদের মা-বাবা অনুষ্ঠানে অংশ নেন। সবার উপস্থিতিতে প্রধান বিচারক সেরাদের সেরা পাঁচ বিজয়ীর নাম ঘোষণা করেন। উপস্থিত সব প্রতিযোগীকে এসিআই পিওর আটার সৌজন্যে ক্রেস্ট ও সার্টিফিকেট দেওয়া হয়।
জাতীয় পর্যায়ে আয়োজিত দেশের সেরা স্কুলগুলোর শিক্ষক ও এসিআইয়ের ট্রেনিং বিভাগের সার্বিক তত্ত্বাবধানে প্রাথমিক যাচাই-বাছাই প্রক্রিয়া সম্পন্ন করা হয়। চূড়ান্ত পর্বে সেরাদের সেরা মনোনীত করেন আনিসুল হক।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসিআই কনজ্যুমার ব্র্যান্ডসের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ আলমগীর, বিজনেস ডিরেক্টর অনুপ কুমার সাহা, বিজনেস ম্যানেজার মইনুর রহমান প্রমুখ।এসিআই’র এ উদ্যোগটি দেশের সর্বস্তরের মানুষের কাছে ব্যাপক সমাদৃত হয়েছে।

সর্বশেষ..