মাদারীপুরে ৯ রত্নগর্ভাকে সম্মাননা প্রদান

প্রতিনিধি, মাদারীপুর: মাদারীপুর পৌরসভার আয়োজনে প্রথমবারের মতো প্রদান করা হয়েছে রত্নগর্ভা মা পুরস্কার-২০১৮। গত বুধবার সন্ধ্যায় মাদারীপুর শিল্পকলা একাডেমির মিলনায়তনে সম্মাননা জানানো হয় তাদের।
সম্মাননাপ্রাপ্তরা হলেন ১ নং ওয়ার্ডের বেগম হাফিজুন্নেছা, ২ নং ওয়ার্ডের নুরজাহান বেগম, ৩ নং ওয়ার্ডের ঊষা রানী দাস, ৪ নং ওয়ার্ডের ফাতেমা খাতুন, ৫ নং ওয়ার্ডের মমতাজ বেগম, ৬ নং ওয়ার্ডের সেলিনা বেগম, ৭ নং ওয়ার্ডের নুরজাহান বেগম, ৮ নং ওয়ার্ডের আলিমুন নেছা ও ৯ নং ওয়ার্ডের রহিমা খাতুন।
অনুষ্ঠানের শুরুতে রত্নগর্ভা মায়েদের ফুলের শুভেচ্ছা ও উত্তরীয় পরিয়ে সম্মান জানান পৌরসভার ৯ নং ওয়ার্ড কাউন্সিলর। এরপর পৌর মেয়র খালিদ হোসেন স্বাগত বক্তব্য দেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও মানবাধিকার কর্মী সুলতানা কামাল। অনুষ্ঠানে ৯ রত্নগর্ভা মা ও সন্তানদের জীবনবৃত্তান্ত পাঠ করেন আবৃত্তি শিল্পী আফরোজ জাহান, জান্নাতুল ফেরদাউস ও লোপা।
পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন, ইউনাইটেড হাসপাতাল, ঢাকার চিফ কার্ডিয়াক সার্জন ও পরিচালক জাহাঙ্গীর কবির, প্রথম বাংলাদেশি এভারেস্ট বিজয়ী নারী নিশাত মজুমদার, জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম ও অতিরিক্ত পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক।
আয়োজকরা জানান, পৌরসভার ৯ নং ওয়ার্ড থেকে একজন করে রত্নগর্ভা মা বাছাই করা হয়। এর জন্য একটি জুড়িবোড গঠন করা হয়। বোর্ডের সদস্যরা রত্নগর্ভা মাদের খুঁজে বেড় করেন। পরে ওই মায়ের জীবনবৃত্তান্ত ও সন্তানদের শিক্ষা জীবন থেকে শুরু করে বর্তমানে সমাজিক অবস্থা ওপরে তথ্যচিত্র তৈরি করা হয়।
প্রধান অতিথি সুলতানা কামাল বলেন, ‘প্রতিটি মা রত্নগর্ভা । এতে আমার কোনো সন্দেহ নেই। মা যখন সন্তান জন্ম দেন তখন সেই সন্তানকে রত্ন হিসেবেই দেখেন ও মানুষের মতো মানুষ হিসেবেই গড়ে তোলেন। শত বাধা পেরিয়ে আজ বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এর পেছনে নারীদের একটি বিশেষ ভূমিকা রয়েছে। তবুও নারীদের অনিরাপত্তা রয়েছে, হুমকি রয়েছে, ভয় রয়েছে। তবুও আমরা সামনের দিকে অগ্রসর হয়ে চলেছি।’