সুস্বাস্থ্য

মানসিক চাপ দূর করে যেসব খাবার

নানা কারণে মানসিক চাপ অনুভব করি আমরা। এর প্রভাব পড়ে শরীরেও। অথচ এ চাপ থেকে রেহাই পাওয়া বেশ দুরূহ। তবে চটজলদি সমাধান পেতে খেতে পারেন কয়েকটি খাবার। দেখে নিন খাবারগুলো:
অ্যাভোকাডো: অ্যাভোকাডোতে রয়েছে পটাশিয়াম, ভিটামিন ‘ই’ ও ‘বি’, ফলিক এসিড প্রভৃতি। যুক্তরাষ্ট্রের নিউট্রিশন জার্নালের মতে, একটি অ্যাভোকাডোর অর্ধেক খেলে মানসিক চাপ কমে যায়। দ্রুত ফল পেতে ফলটি খেতে হবে দুপুরের খাবারের পরে।
কাঠবাদাম: কাঠবাদামে রয়েছে ভিটামিন ‘বি’ ও ‘ই’। এ দুই উপাদান আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশ কার্যকর। রোগ প্রতিরোধ ক্ষমতা
স্বাভাবিক থাকলে আমরা কম মানসিক সমস্যায় ভুগি।
চিনি: স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও মানসিক চাপ কমাতে সামান্য পরিমাণে চিনি খাওয়া যেতে পারে। এটি মস্তিষ্কের উদ্দীপ্ত পেশিগুলো শিথিল করে। ফলে ধীরে ধীরে মনের চাপ কমে যায়।
বীজজাতীয় খাবার: শিমের বিচি, কুমড়া ও সূর্যমুখীর বীজ, তিল প্রভৃতি বীজজাতীয় খাবার মানসিক চাপ কমায়। এসবখাবারে ম্যাগনেসিয়াম রয়েছে, যা মনকে উদ্দীপ্ত করে
মধু: চিনির বিকল্প হিসেবে মধু খেতে পারেন। মানসিক চাপ কমাতে চিনির চেয়ে বেশি কার্যকর মধু।
মিষ্টিআলু: বিশেষজ্ঞদের মতে, মিষ্টিআলু মানসিক চাপ কমায়। এজন্য সেদ্ধ মিষ্টিআলু খেতে হবে।
ডার্ক চকোলেট: গবেষণায় প্রমাণিত ডার্ক চকোলেট মানুষের অনুভূতি নিয়ন্ত্রণে কার্যকর একটি খাবার। চকোলেট খেলে ‘অ্যান্ডোরফিন’ নামের এক ধরনের হরমোনের নিঃসরণ ঘটে। এ উপাদানটি মানসিক চাপ কাটাতে সাহায্য করে।
সবুজ সবজি: শসা ও ব্রোকোলির মতো সবুজ সবজিতে ফলিক অ্যাসিড ও ম্যাগনেসিয়াম রয়েছে। উপাদানগুলো মস্তিষ্কে তৃপ্তির অনুভূতি সৃষ্টি করে। তাই প্রতিদিন সবুজ সবজি খাওয়ার অভ্যাস করুন।

 

 

 

সর্বশেষ..