টেলকো টেক

মানুষ কথা বলবে ডিভাইসের সঙ্গে

ভয়েস কন্ট্রোল সেবা অ্যালেক্সা সম্পর্কে আমরা কম-বেশি জানি। আমাজনের স্মার্ট স্পিকার ‘আমাজন ইকো’ বাজারে আসে ২০১৪ সালের নভেম্বরে। অল্প সময়ের মধ্যে অ্যালেক্সা নিয়ন্ত্রিত ডিভাইসটি আকর্ষণের কেন্দ্রবিন্দুতে উঠে আসে। বিশ্বের কোটি কোটি বাড়িতে জায়গা করে এ ডিজিটাল হোম অ্যাসিস্ট্যান্ট। নির্দিষ্ট কোনো গান বাজানোর জন্য নির্দেশ করা, আবহাওয়ার পূর্বাভাস জানা, কর্মপরিকল্পনা তৈরি করা, কিংবা সংবাদ পড়ে শোনানো প্রভৃতি কাজে দক্ষ এ ডিভাইসটি যেন সায়েন্স ফিকশন সিনেমাগুলোয় দেখানো কণ্ঠনিয়ন্ত্রিত কম্পিউটারের প্রাথমিক ধাপ হিসেবে অধিষ্ঠিত হয়েছে।
অ্যালেক্সার আরও উন্নতি করতে গবেষণা করছে আমাজন। জানা গেছে, অদূর ভবিষ্যতে আমরা ডিভাইসের সঙ্গে কথা বলব। ডিভাইসগুলো আমাদের সঙ্গে মানুষের মতোই কথা বলবে। এজন্য প্রতিষ্ঠানটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যবহার করে নিউজ ব্রডকাস্ট থেকে টেকনিক শিখেছে। কীভাবে একটি বাক্যে শব্দ যোগ করা হয়, অথবা কোন বাক্যে কণ্ঠের ব্যবহার কেমন হয়, তা জানার চেষ্টা করছে। যেসব প্রতিষ্ঠান ভয়েস স্পিচ রিকগনিশন নিয়ে কাজ করে, তাদের কাজ থেকে আইডিয়া নিচ্ছে আমাজন।
আরও জানা গেছে, অ্যালেক্সার জন্য বাড়ির জিনিসপত্র নিয়ন্ত্রণ থেকে শুরু করে অফিসের কাজের কোন পরিবেশে কোন যন্ত্র কাজ করবে, এসব বিষয়ে জটিল স্পিচ রিকগনিশনের জন্যও আইডিয়া নেওয়া হচ্ছে। বাকশক্তি প্রতিবন্ধীদের কথাও যেন বুঝতে পারে ডিভাইসটি, সেদিকে খেয়াল রাখা হচ্ছে।
আমাজন অ্যালেক্সা ফান্ডের পরিচালক পল বার্নার্ড বলেন, এখনও আমরা স্পিচ রিকগনিশনের প্রাথমিক পর্যায়ে রয়েছি। এর উন্নয়নে অনেক প্রতিবন্ধকতা রয়েছে। তবে সব বাধা অতিক্রম করব। এজন্যই আমরা কাজ করছি। ভবিষ্যতে ডিভাইসের সঙ্গে কথা বলবে মানুষ।

সর্বশেষ..