বিশ্ব সংবাদ

মারাত্মক পানি সংকটে বিশ্বের এক-চতুর্থাংশ মানুষ

শেয়ার বিজ ডেস্ক: ১৭ দেশে বসবাসকারী বিশ্বের মোট জনসংখ্যার এক-চতুর্থাংশ মারাত্মক পানি সংকটে ভুগছে। জলীয় বাষ্পের ঝুঁকি পর্যালোচনা করে গত মঙ্গলবার পানি সংকট, খরা ও বন্যার ঝুঁকি-সংক্রান্ত বিষয়ে ওয়ার্ল্ড রিসোর্স ইনস্টিটিউটের (ডব্লিউআরআই) এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, কাতার, ইসরাইল, লেবানন, ইরান, জর্ডান, লিবিয়া, কুয়েত, সৌদি আরব, ইরিত্রিয়া, সংযুক্ত আরব আমিরাত, সান মেরিনো, বাহরাইন, ভারত, পাকিস্তান, তুর্কমেনিস্তান, ওমান ও বসনিয়ায় মারাত্মক পানি সংকট রয়েছে। এসব দেশ কৃষি, শিল্প ও পৌরসভাগুলোতে বছরে ভুগর্ভস্থ এবং ভূউপরিভাগের ৮০ শতাংশ পানি ব্যবহার করে। শুষ্ক মৌসুমে পানি সরবরাহের চাহিদা বেড়ে যায়, জলবায়ু পরিবর্তনের কারণে এটি বেড়েই চলেছে। এতে করে ভয়ানক পরিণতি হতে পারে। কেপটাউন, সাও পাওলো ও চেন্নাইয়ে সম্প্রতি এ ধরনের সমস্যা হয়েছে।
ডব্লিউআরআই’র সিইও অ্যান্ড্রু স্টিয়ার বলেছেন, পানির সমস্যা সব থেকে বড় সমস্যা হলেও কেউ এ নিয়ে কথা বলছে না। খাদ্য নিরাপত্তাহীনতা, সংঘাত ও অভিবাসন এবং আর্থিক মন্দায়ও এর প্রভাব নজরে রয়েছে।”
এছাড়া বিশ্বের আরও পানি সংকট থাকা ১৭ দেশের মধ্যে সবচেয়ে বেশি সমস্যা আছে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার ১২ দেশ। এরপরই ১৩তম অবস্থানে ভারত। পানির সমস্যায় থাকা অন্য ১৬ দেশ থেকে ভারতের জনসংখ্যা তিনগুণ বেশি। ভারতের সাবেক পানিবিষয়ক সচিব শশী শেখর বলেছেন, ‘চেন্নাইয়ের সাম্প্রতিক পানি সংকট বিশ্বব্যাপী দৃষ্টি আকর্ষণ করেছে; তবে ভারতের বিভিন্ন অঞ্চল দীর্ঘস্থায়ী পানি সংকটের মুখোমুখি হচ্ছে। তথ্যটি এ বিষয়ে ঝুঁকি চিহ্নিত করে সেটিকে অগ্রাধিকার দিতে সহায়তা করতে পারে।’

সর্বশেষ..



/* ]]> */