বিশ্ব সংবাদ

মার্কিন সিদ্ধান্ত বিপজ্জনক নজির

হুয়াওয়ের আইনি কর্মকর্তার মন্তব্য

শেয়ার বিজ ডেস্ক: চীনের বৃহত্তম মোবাইল কোম্পানি হুয়াওয়ের ওপর মার্কিন নিষেধাজ্ঞার সিদ্ধান্তকে বিপজ্জনক বলে মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটির শীর্ষ আইনবিষয়ক কর্মকর্তা সং লিউপিং। গত মঙ্গলবার তিনি বলেন, এর পরেই হয়তো অন্য কোম্পানি ও শিল্প-কারখানাগুলোকে মার্কিন লক্ষ্যবস্তুতে পরিণত করা হতে পারে। খবর: বিবিসি।
সং লিউপিং বলেন, যুক্তরাষ্ট্র সম্প্রতি হুয়াওয়েকে লাইসেন্স ছাড়া মার্কিন কোম্পানিগুলোর সঙ্গে ব্যবসা করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। মার্কিন রাজনীতিকরা একটি স্বতন্ত্র প্রতিষ্ঠানের বিরুদ্ধে লড়তে পুরো একটি জাতির শক্তি ব্যবহার করছে। তবে যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপ বাণিজ্যের ইতিহাসে নজিরবিহীন।’
তিনি আরও বলেন, আজ হুয়াওয়ের ভোক্তারা মার্কিন রোষানলের শিকার, আগামীতে অন্য কোম্পানি ও তাদের ভোক্তরাও শিকার হতে পারে। মার্কিন অভিযোগের জবাবে তিনি বলেন, মার্কিন সরকার হুয়াওয়ের বিরুদ্ধে আনিত গুপ্তচরবৃত্তির অভিযোগের কোনো প্রমাণ দিতে পারেনি। ওয়াশিংটন হুয়াওয়ের বিরুদ্ধে নিরাপত্তা হুমকির কথা বলছে। কিন্তু এটি কোনো বন্দুক বা ধোঁয়াও নয়। অভিযোগগুলো তাদের কল্পনাপ্রসূত মাত্র।
গত ১৫ মে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন আনুষ্ঠানিকভাবে হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রে ‘কালো তালিকাভুক্ত’ করে। এতে সরকারি অনুমোদন ছাড়া মার্কিন সংস্থা থেকে প্রযুক্তিসেবা নেওয়ার পথ বন্ধ করা হয় হুয়াওয়ের জন্য। অবশ্য হুয়াওয়ের বিধিনিষেধ তিন মাসের জন্য শিথিল করে যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞার পর হুয়াওয়ের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে কিছু সেবার আর কোনো আপডেট ভার্সন দেবে না বলে জানায় গুগল। হুয়াওয়ে তখন জানায়, নিজেদের অপারেটিং সিস্টেম নিয়ে আগেই কাজ শুরু করেছিল। সেই অপারেটিং সিস্টেমের নাম ‘হংমেং’।

সর্বশেষ..