মার্কিন সুপ্রিমকোর্টের নতুন বিচারপতি কাভানগ

শেয়ার বিজ ডেস্ক: সুপ্রিমকোর্টের নতুন বিচারপতি হিসেবে ফেডারেল আপিল কোর্টের বিচারপতি ব্রেট কাভানগকে মনোনয়ন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাকে অবসর নেওয়া বিচারপতি অ্যান্থনি কেনেডির স্থলাভিষিক্ত করা হয়েছে। খবর বিবিসি।
কলম্বিয়ার আপিল কোর্টের এই বিচারপতি সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের সাবেক উপদেষ্টা ছিলেন। স্থানীয় সময় গত সোমবার রাতে নতুন বিচারপতি হিসেবে তার নাম ঘোষণা করা হয়।
এর আগে কনজারভেটিভদের প্রস্তাবিত ২৫ জনের তালিকা থেকে নতুন বিচারপতি নিয়োগ দিতে সাক্ষাৎকার নেন প্রেসিডেন্ট ট্রাম্প।
গত সোমবার রাতে কাভানগ বলেন, প্রেসিডেন্ট আপনাকে ধন্যবাদ। এই প্রক্রিয়াতে আমি আপনার হাত ধরে মার্কিন বিচার বিভাগের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে যাচ্ছি। সুপ্রিমকোর্টের বিচারপতি হিসেবে মনোনয়ন দিতে এর আগে কোনো প্রেসিডেন্ট এভাবে এত লোকজনের সঙ্গে বিস্তৃতভাবে আলোচনা করেননি। আমি আপনার প্রতি কৃতজ্ঞ।
৫৩ বছর বয়সী কাভানগ একজন রক্ষণশীল বিচারপতি হিসেবে পরিচিত। মনোনয়ন দিয়ে কাভানগের প্রশংসা করেছেন ট্রাম্প। তিনি বলেন, কাভানগ একজন বিজ্ঞ আইনজ্ঞ।
যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্টের বিচারপতিরা স্বেচ্ছায় অবসর না নেওয়া পর্যন্ত দায়িত্ব পালন করে থাকেন। মধ্যপন্থি হিসেবে পরিচিত বিচারপতি কেনেডি সম্প্রতি জানান, তিনি অবসর নিচ্ছেন। ৩১ জুলাই থেকে তার এই অবসর কার্যকর হবে।
কেনেডির অবসর নেওয়ার চিঠি হাতে পাওয়ার পর ট্রাম্প জানিয়ে দেন, তিনি শিগগিরই শূন্যস্থানে একজন বিচারপতিকে মনোনয়ন দেবেন। কেনেডির অবসর নেওয়ার সিদ্ধান্তে মার্কিন সুপ্রিমকোর্টে রক্ষণশীলদের পাল্লা ভারী করার সুযোগ পান ট্রাম্প।