মার্কিন সেনাদের জন্য অর্থ বরাদ্দ বাড়াচ্ছে দক্ষিণ কোরিয়া

শেয়ার বিজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবির মুখে যুক্তরাষ্ট্রকে আরও অর্থ দিতে রাজি হয়েছে দক্ষিণ কোরিয়া। দেশটিতে মোতায়েন মার্কিন সেনাদের জন্য এ বাড়তি অর্থ দেবে সিউল। গতকাল রোববার এ-সংক্রান্ত একটি স্বল্পমেয়াদি চুক্তি স্বাক্ষর করেছে দুই দেশ। খবর: রয়টার্স।
১৯৫০-৫৩ সালের কোরীয় যুদ্ধ থেকেই উপদ্বীপটিতে মার্কিন সৈন্যদের উপস্থিতি রয়েছে। বর্তমানে প্রায় ২৮ হাজার ৫০০ মার্কিন সৈন্য রয়েছে দেশটিতে। দীর্ঘদিন থেকেই মার্কিন সৈন্যদের উপস্থিতি ধরে রাখতে দক্ষিণ কোরিয়ার কাছে বাড়তি অর্থ দাবি করে আসছেন ট্রাম্প। তার দাবিতেই ৯৬০ বিলিয়ন ওন (দক্ষিণ কোরিয়ার মুদ্রা) থেকে বরাদ্দ বাড়িয়ে এক দশমিক তিন ট্রিলিয়ন ডলার বাড়ানোর কথা বলা হয়েছে। তবে দুই দেশের নতুন চুক্তিতে যুক্তরাষ্ট্রকে অতিরিক্ত অর্থ পরিশোধের কথা বলা হলেও এটি এখন পর্যন্ত চূড়ান্ত হয়নি, কেননা চুক্তিটি কার্যকরের জন্য দক্ষিণ কোরিয়ার পার্লামেন্টের অনুমোদনের প্রয়োজন হবে।
যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার অন্য চুক্তিগুলোর মেয়াদ সচরাচর পাঁচ বছর হলেও এ চুক্তির মেয়াদ ধরা হয়েছে মাত্র এক বছর। ফলে একে স্বল্পমেয়াদি চুক্তি বলা হচ্ছে। চুক্তি স্বাক্ষরের আগে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী কিয়াং হোয়া বলেন, এটি একটি দীর্ঘ ও খুবই সফল প্রক্রিয়া।