মালয়েশিয়ায় বড় বিনিয়োগে সৌদি আরব

শেয়ার বিজ ডেস্ক : মালয়েশিয়ার জোহরবারু রাজ্যে ২৭ বিলিয়ন ডলারের প্রকল্প গড়ে তুলতে দেশটির জাতীয় তেল কোম্পানি পেট্রোনাসের সঙ্গে সৌদি আরবের আরামকোর মধ্যে চুক্তি হয়েছে। চুক্তি অনুযায়ী সিঙ্গাপুর সীমান্তের কাছে ওই প্রকল্প গড়ে তুলবে দুই দেশের এ দুই জাতীয় তেল কোম্পানি। খবর আরব নিউজ।

মালয়েশিয়া সরকার বলছে, জোহরবারুতে তেল শোধনাগার স্থাপন করা হবে। এই শোধনাগারের ধারণক্ষমতা হবে তিন লাখ ব্যারেল। এছাড়া এ প্রকল্পে একটি ক্র্যাকার প্লান্ট ও একটি পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স নির্মাণ করা হবে। যার বার্ষিক উৎপাদন ক্ষমতা হবে ৭৭ লাখ মেট্রিক টন।

কর্মকর্তারা বলছেন, এ চুক্তির ফলে মালয়েশিয়ায় একক বৃহত্তম বিনিয়োগকারী প্রতিষ্ঠান হবে সৌদি আরবের জাতীয়  তেল কোম্পানি আরামকো। বিশ্বের সর্ববৃহৎ তেল রফতানিকারক দেশ সৌদি আরব এশিয়ায় সবচেয়ে বেশি অপরিশোধিত তেল রফতানি করে।

পেট্রোনাসের প্রধান কর্মকর্তা ওয়াল জুলকিফলি ওয়ান আরিফিন দুই দেশের জাতীয় তেল কোম্পানির এ চুক্তির প্রশংসা করে বলেছেন, তেল শিল্পের জন্য এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। আরামকোর প্রধান নির্বাহী কর্মকর্তা আমিন এইচ নাসের বলেছেন, দুই দেশের চুক্তিতে পৌঁছাতে তিন বছর সময় লেগেছে। তিনি বলেন, ওই শোধনাগারে আরামকো অপরিশোধিত তেলের ৭০ শতাংশ সরবরাহ করবে।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জ্বালানি নিরাপত্তায় আরামকো কাজ করবে বলে নাসের মন্তব্য করেছেন। এশিয়ায় বিভিন্ন দেশ সফরের অংশ হিসেবে রোববার মালয়েশিয়ায় পৌঁছেছেন সৌদি বাদশাহ সালমান। তার উপস্থিতিতে ওই চুক্তি স্বাক্ষর হয়।

২০১৫ সালে ক্ষমতা নেওয়ার পর এই প্রথম মুসলিম অধ্যুষিত মালয়েশিয়া সফর করছেন সৌদি বাদশাহ সালমান। এর আগে তার পূর্বসূরি সৌদি বাদশাহ আবদুল্লাহ ২০০৬ সালে মালয়েশিয়া সফর করেন।

সৌদি প্রেস এজেন্সি বলছে, মালয়েশিয়ার পর ইন্দোনেশিয়া, ব্রুনাই, জাপান, চীন ও মালদ্বীপ সফর করবেন বাদশাহ সালমান। এছাড়া দেশে ফেরার আগে প্রতিবেশী দেশ জর্ডান সফরেও যাবেন তিনি।