স্পোর্টস

মাশরাফির নেতৃত্বে শ্রীলঙ্কা যাচ্ছে টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক: এবারের বিশ্বকাপে চোট সঙ্গী করেই মাঠে নেমেছিলেন। নেতৃত্বের সঙ্গে দলের প্রয়োজনে সময় মতোই হাত ঘুরিয়ে ছিলেন। কিন্তু নিজেকে ঠিক চেনাতে পারেননি মাশরাফি বিন মুর্তজা। তাতে বেশ সমালোচনার মুখেও পড়েছিলেন এ ডানহাতি পেসার। তাই অনেকেরই মনে ছিল প্রশ্ন, তাহলে কি আসন্ন শ্রীলঙ্কা সফরে বিশ্রামে থাকবেন নড়াইল এক্সপ্রেস। তবে গতকাল বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম নির্বাচক হাবিবুল বাশার সুমন নিশ্চিত করেছেন, মুশফিকুর রহিম-মাহমুদউল্লাহ রিয়াদদের সঙ্গে লঙ্কা মিশনে উড়বেন ম্যাশ।
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কার্যালয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু, হাবিবুল বাশার সুমন ও দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজনের সঙ্গে গতকাল বৈঠকে বসেন মাশরাফি। দেড় ঘণ্টার রুদ্ধশ্বাস আলোচনা শেষ হওয়ার পর জানা যায়, মাশরাফির নেতৃত্বেই শ্রীলঙ্কায় খেলবে টিম টাইগার্স। তবে সাকিব আল হাসান ও লিটন দাসকে নিয়ে শঙ্কা রয়েছে। কেননা তারা বোর্ডের কাছে এরই মধ্যে চেয়েছেন ছুটি।
লঙ্কা সফরের দল প্রায় ঠিক করে ফেলেছেন নির্বাচকরা। নেতৃত্বে যথারীতিই থাকবেন মাশরাফি। তবে সাকিব ও লিটন থাকবেন কি না এখনও জানা নেই হাবিবুলের, ‘বিশ্বকাপে চোট নিয়েই খেলেছে মাশরাফি। শ্রীলঙ্কায় যাওয়ার আগে ওকে একটা ফিটনেস টেস্ট দিতে হবে। লিটন ছুটি চেয়েছে। ও শ্রীলঙ্কায় যেতে পারবে না। সাকিবও ছুটি চেয়েছে। তবে ওর ব্যাপারটা এখনও চূড়ান্ত হয়নি। তবে আমরা সব কিছুর জন্যই প্রস্তুতি নিয়ে রেখেছি।’
আসন্ন সিরিজের জন্য কবে দল ঘোষণা করা হবে। নির্দিষ্ট করে বলতে পারেননি হাবিবুল। তবে তিনি জানিয়েছেন, দল ঠিক করতে বিশ্বকাপে খেলে আসা ক্রিকেটারদের চোট নিয়ে রিপোর্টের জন্য অপেক্ষা করছেন নির্বাচকরা, ‘দলে কয়েকজনের চোট সমস্যা আছে। মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিমের চোট নিয়ে রিপোর্টের অপেক্ষায় আছি। ওরা কিছুদিন বিশ্রাম পেয়েছে। আশা করি ওদের খেলতে কোনো সমস্যা হবে না।’
বিশ্বকাপে অফ ফর্মের কারণে ভক্তরা ধারণা করেছিলেন দ্রুতই ক্রিকেটকে গুড়বাই বলতে পারেন মাশরাফি। তবে তাদের ভুল প্রমাণ করেছেন নড়াইল এক্সপ্রেস। খেলবেন শ্রীলঙ্কান সফরে। এর আগে গেল বিশ্বকাপে ৮ ম্যাচে মাত্র একটি উইকেট পেয়েছিলেন তিনি। বাংলাদেশ দলও করতে পারেনি আশানুরূপ ফলাফল। সেমিফাইনালের লক্ষ্য নিয়ে মাঠে নামলেও, বিশ্বকাপ শেষ করতে হয় অষ্টম স্থানে থেকে।
দেশের মাঠে খেলেই অবসর নেবেন মাশরাফি। এ জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) চেষ্টা করছে বড় কোনো দলের বিপক্ষে সিরিজ আয়াজনে। এমনটাই কদিন আগেই সংবাদমাধ্যমে জানিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তার মানে শ্রীলঙ্কা সফরেই থামছেন না ম্যাশ। যে কারণে এ ডানহাতি পেসারের ভক্তরা পেয়েছেন স্বস্তি।
লঙ্কা মিশনের উদ্দেশ্যে আগামী ২০ জুলাই উড়বেন মাশরাফিরা। ২৬ জুলাই মাঠে গড়াবে তিন ম্যাচের প্রথম ওয়ানডে। এরপর যথাক্রমে ২৮ ও ৩১ জুলাই দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে খেলবে টিম টাইগার্স। তার আগে ২৩ জুলাই একটি প্রস্তুতি ম্যাচে খেলবেন মুশফিক-রিয়াদরা।

 

সর্বশেষ..