মিয়ানমার ও লাওসের ভিসা বন্ধ করল যুক্তরাষ্ট্র

An American who calls himself "Hunter" holds his passport in Donetsk, eastern Ukraine, September 26, 2014. With his face hidden behind a camouflage balaclava and an assault rifle slung over his shoulder, "Hunter" looks like other separatist fighters in eastern Ukraine. What distinguishes him from his brothers in arms in the Vostok (East) battalion, an irregular pro-Russian militia fighting government forces, is his American accent - and English is the only language he knows. Picture taken September 26, 2014. REUTERS/Marko Djurica (UKRAINE - Tags: POLITICS CIVIL UNREST CONFLICT MILITARY)

শেয়ার বিজ ডেস্ক: অবৈধভাবে বসবাসকারী নাগরিকদের ফিরিয়ে নিতে অনীহা দেখানোয় মিয়ানমার ও লাওসের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বারবার দেশ দুটির অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফিরিয়ে নেওয়ার বিষয়ে আহ্বান জানিয়ে এলেও তা বাস্তবায়নে গড়িমসি করায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে দেশটির হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ থেকে গত মঙ্গলবার এক বিবৃতিতে জানানো হয়। খবর বিবিসি।
বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র থেকে নিজেদের দেশের নাগরিকদের ফেরত নিতে বলা হলেও তা বাস্তবায়নে অযথা বিলম্ব করেছে মিয়ানমার ও লাওস। ফলে দেশ দুটির ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হলো।
মিয়ানমার ও লাওসে সুনির্দিষ্ট কিছু ক্যাটেগরিতে ভিসার আবেদনের ওপর কড়াকড়ি আরোপের নির্দেশ দিয়েছে ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্রের দূতাবাস ইয়াঙ্গুনে বি-১ (কর্ম) ও বি-২ (ভ্রমণ) ক্যাটেগরির সব নন-ইমিগ্র্যান্ট ভিসা দেওয়া বন্ধ করেছে। নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন মিয়ানমারের শ্রম, অভিবাসন ও জনসংখ্যা (এমওএলআইপি) এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক পর্যায় এবং এর উচ্চপর্যায়ের কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যরা। এ নিষেধাজ্ঞার আওতা আরও বাড়ানো হতে পারে বলে জানানো হয়েছে।
একইসঙ্গে দেশটি লাওসের জন্য এ-৩ ও জি-৫ (কূটনৈতিক ও আন্তর্জাতিক সংগঠনের কর্মী) বি-১ ও বি-২ এবং বি-১, বি-২ (নন-ইমিগ্র্যান্ট) ক্যাটেগরির ভিসার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।