মুক্তি পেলেন আনোয়ার ইব্রাহিম

শেয়ার বিজ ডেস্ক: দুর্নীতি ও সমকামিতার অভিযোগে কারাবন্দি মালয়েশিয়ান নেতা আনোয়ার ইব্রাহিম নিঃশর্ত ক্ষমা পাওয়ার পর মুক্তি পেয়েছেন। ফলে মালয়েশিয়ার রাজনীতিতে তার ফিরে আসার প্রক্রিয়া আরও এক ধাপ অগ্রসর হলো। দেশটির সাধারণ নির্বাচনে বিরোধী জোট পাকাতান হারাপানের অভূতপূর্ব বিজয়ের সপ্তাহখানেক পর ওই জোটের অন্যতম প্রধান এ নেতা মুক্তি পেলেন। খবর বিবিসি।
গতকাল বুধবার সকালে রাজকীয় ক্ষমার বিষয়ে আলোচনার পর তাকে মুক্ত ঘোষণা করে ক্ষমা প্রশ্নে গঠিত কমিটি। এর পরই হাসপাতাল থেকে তাকে মুক্তি দেওয়ার প্রক্রিয়া শুরু হয়। মালয়েশিয়ার নতুন নির্বাচিত প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ তার এই ক্ষমার জন্য আবেদন করেছিলেন।
রাজধানী কুয়ালালামপুরের যে হাসপাতালে বন্দি অবস্থায় চিকিৎসাধীন ছিলেন গতকাল সেখান থেকেই আনোয়ারকে মুক্তি দেওয়া হয়। সমকামিতার অভিযোগে দণ্ডভোগ করা ৭০ বছর বয়সী আনোয়ার অনেক দিন ধরেই কাঁধের আঘাতের চিকিৎসা নিতে পুলিশ প্রহরায় হাসপাতালে ভর্তি ছিলেন। মুক্তি পাওয়ার পর সেখান থেকে হেঁটে বের হয়ে আসার সময় পিপলস জাস্টিস পার্টির (পিকেআর) ৭০ বছর বয়সী এ শীর্ষ নেতাকে ঘিরে ছিলেন পরিবারের সদস্য, আইনজীবী ও কারারক্ষীরা।
গত সপ্তাহের নির্বাচনে একক দল হিসেবে সবচেয়ে বেশি আসন জিতে নেয় পাকাতান হারাপান জোটের প্রভাবশালী অংশীদার পিকেআর। এ কারণে ফল ঘোষণার পর থেকেই কারাবন্দি আনোয়ারের মুক্তি নিয়ে জল্পনা শুরু হয়।