বিশ্ব সংবাদ

মুনাফায় ফিরলেও হংকংয়ের বিক্ষোভে উদ্বেগে ক্যাথে প্যাসিফিক

শেয়ার বিজ ডেস্ক: হংকংয়ের পতাকাবাহী এয়ারলাইনস ক্যাথে প্যাসিফিক সেখানে চলমান বিক্ষোভের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এভাবে আন্দোলন চলতে থাকলে টিকিট বুকিংয়ের পরিমাণ কমে আসতে পারে বলে সতর্ক করে দিয়েছে এয়ারলাইনসটি। দীর্ঘ লোকসানের পর মুনাফায় ফিরলেও সেখানকার বিক্ষোভ নিয়ে উদ্বেগের কথা জানাল এয়ারলাইনসটি। খবর: চ্যানেল নিউজ এশিয়া।
গত বছরের প্রথমার্ধে বিশাল লোকসানের কথা প্রকাশ করে ক্যাথে প্যাসিফিক এয়ারলাইনস। তবে চলতি বছরের প্রথমার্ধে মুনাফার কথা ঘোষণা করে সংস্থাটি। তবে এয়ারলাইনসটির চেয়ারম্যান জন সেøাশার সতর্ক করে দিয়ে বলেছেন, হংকংয়ে বিক্ষোভ ও চলমান বৈশ্বিক বাণিজ্য উত্তেজনার কারণে আবারও তাদের ব্যবসায় নেতিবাচক প্রভাব পড়তে পারে।
তিনি বলেছেন, ভূরাজনীতি ও বাণিজ্য উত্তেজনার কারণে বৈশ্বিক অর্থনীতিতে নেতিবাচক প্রভাব অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে উড়োজাহাজে যাত্রী ও পণ্য পরিবহনের ক্ষেত্রেও প্রভাব পড়বে। এছাড়া হংকংয়ে বিক্ষোভের কারণে জুলাইয়ে যাত্রী চলাচলে প্রভাব ফেলেছে। সামনেও এ ধারা অব্যাহত থাকতে পারে বলে তিনি উদ্বেগ প্রকাশ করেছেন।
প্রতিষ্ঠানটির প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ক্যাথে প্যাসিফিক বছরের প্রথমার্ধে ১৩৫ কোটি হংকং ডলার আয় করেছে। আগের বছরের একই সময়ে এয়ারলাইনসটির লোকসান ছিল ২৬ কোটি ৩০ লাখ হংকং ডলার। তবে অনিশ্চয়তা সত্ত্বেও বছরের দ্বিতীয়ার্ধেও আরও ভালো ফলের আশা প্রকাশ করেছেন ক্যাথে প্যাসিফিকের চেয়ারম্যান।
হংকংয়ে চলমান বিক্ষোভ বেশ কিছুদিন ধরেই বৈশ্বিক সংবাদমাধ্যমগুলোর শিরোনাম হচ্ছে। শিগগিরই এ বিক্ষোভ শেষ হওয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। গত সোমবার হংকংয়ে বিক্ষোভের কারণে নির্ধারিত অন্তত ১৬০টি ফ্লাইট বাতিল করা হয়। এছাড়া শহরজুড়ে বিক্ষোভে পরিবহন যোগাযোগ ব্যবস্থাও মারাত্মকভাবে বিঘিœত হয়। প্রতিষ্ঠানটির সঙ্গে সংশ্লিষ্ট অনেকেই ওই বিক্ষোভে যোগদান করেন।
বিশ্লেষকরা সতর্ক করে দিয়ে বলেছেন, কিছুটা মন্দাভাবের মধ্য দিয়ে যাওয়া হংকংয়ের অর্থনীতিতে এ বিক্ষোভ আরও নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এছাড়া ব্যবসার ক্ষেত্রে দীর্ঘমেয়াদি ক্ষতির কারণ হতে পারে। যদিও ক্যাথে প্যাসিফিকের চেয়ারম্যান বিক্ষোভের মধ্যেও উল্লেখযোগ্য পরিমাণে বিনিয়োগ আসতে পারে বলে আশা প্রকাশ করেছেন। তিনি দীর্ঘদিন ধরে যাত্রীসেবা দিতে পারায় উচ্ছ্বসিত বলেও জানিয়েছেন। ক্যাথে প্যাসিফিক এশিয়ার শীর্ষস্থানীয় এয়ারলাইনসগুলোর একটি।

সর্বশেষ..



/* ]]> */