মুশফিকের ব্যাপারে এখনই কিছু ভাবছে না বিসিবি

ক্রীড়া প্রতিবেদক: তার নেতৃত্ব নিয়ে প্রশ্ন ওঠাটা নতুন কিছু নয়। তবে দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে কখনও এ নিয়ে এত কঠিন সমস্যায় তাকে পড়তে হয়নি। মাঠ ও মাঠের বাইরের ঘটনায় বেশ সমালোচিত হয়েছেন টাইগার উইকেটরক্ষক-ব্যাটসম্যান। তার নেতৃত্বের কারণেই প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট সিরিজে এমন বাজেভাবে হারতে হয়েছে। এরপর থেকেই গুঞ্জন নেতৃত্ব হারাচ্ছেন মুশি! তাকে নিয়ে বিকল্প ভাবনাও শুরু করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু গতকাল সংবাদমাধ্যমকে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বললেন, আপাতত মুশফিকের ব্যাপারে কিছুই ভাবছেন না তারা। জাতীয় দল দেশে ফেরার পরই সবকিছু আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজের দুটি ম্যাচেই টস জিতে ফিল্ডিং নেওয়ায় বেশি সমালোচিত হয়েছেন মুশফিক। এ-ছাড়া তার ফিল্ডিং পজিশন নিয়েও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্ন তুলেছেন ভক্তরা। তবে সংবাদ সম্মেলনে টাইগার টেস্ট অধিনায়ক জানিয়েছেন, এসব তার ইচ্ছাতেই হচ্ছে না। সবকিছুই টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তেই করেন তিনি। আর তাতেই চটেছেন বিসিবি সভাপতি। গতকাল এ নিয়ে তিনি বলেন, ‘সে যেসব মন্তব্য করছে সেটা দেশের ক্রিকেটের ভাবমূর্তি নষ্ট করছে। টস নিয়ে কোনো অধিনায়ক সংবাদমাধ্যমে এ ধরনের কথা বলতে পারে না। এটা দলের জন্য ভালো নয়। বাংলাদেশের শরীরী ভাষা দেখে মনে হয়নি তারা জেতার জন্য মাঠে নেমেছে। এগুলো মুশফিকের ব্যক্তিগত ব্যাপার। হয়তো তার কোনো অস্বস্তি বা সমস্যা আছে। সেটা হতে পারে কোচের সঙ্গে, হতে পারে টিম ম্যানেজমেন্টের সঙ্গে। দেশে আসার পর সমস্যার সমাধান হবে।’

দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজে বাজে ফলের কারণে হুমকির মুখে মুশফিকের অধিনায়কত্ব। তবে নিজের ইচ্ছায় এ দায়িত্ব ছাড়বেন না তিনি। গত পরশু সংবাদমাধ্যমে এমনটাই জানিয়েছেন টাইগার টেস্ট অধিনায়ক। ব্যাপারটি তিনি ছেড়ে দিয়েছেন টিম ম্যানেজমেন্টের ওপর। এ নিয়ে গতকাল নাজমুল হাসান পাপন বলেন, ‘মুশফিককে সরিয়ে দেব এটা বোর্ডের কোনো সিদ্ধান্ত নয়। আমরা যদি মনে করি, নেতৃত্ব ছেড়ে দিলে ওর জন্য ভালো হবে, তবে আমরা সে বিষয়ে সিদ্ধান্ত নেব। আপাতত এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।’

একটি সিরিজ দিয়েই মুশফিকের নেতৃত্ব নিয়ে প্রশ্ন ওঠাটা কতটুকু যুক্তিযুক্ত তা হয়তো ভাববে টিম ম্যানেজমেন্ট। তবে পরিসংখ্যান বলছে, টেস্টে মুশফিকের হাত ধরেই বেশি সফলতা পেয়েছে বাংলাদেশ। এখন পর্যন্ত তার নেতৃত্বে ৩৪টি টেস্টে মাঠে নেমে ৭টিতে জিতেছে টাইগাররা। ড্র্র ৯ টেস্টে; হার ১৮টিতে।

আগামী ডিসেম্বরে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলবে বাংলাদেশ। এ সিরিজ মাঠে গড়াতে যেহেতু দেরি আছে, হয়তো তাই এখনই টেস্ট অধিনায়ক নিয়ে ভাবছে না বিসিবি। আপাতত তাদের মনোযোগ দক্ষিণ আফ্রিকায় রঙিন ফরম্যাটের ক্রিকেটকে ঘিরে।