সুশিক্ষা

মেইসেসের পারসোনাল স্টেটমেন্ট রাইটিং প্রতিযোগিতা

শিক্ষার্থীরা যখন দেশের বাইরের কোনো বিশ্ববিদ্যালয়ে আবেদন করে, তখন তাদের মুখোমুখি হতে হয় পারসোনাল স্টেটমেন্ট রাইটিং বিষয়টির সঙ্গে। এটা নিজের সম্পর্কে লেখা একটা রচনার মতো। খুব সাধারণ বিষয়, তবে সেটিকে কে কতটা চমৎকারভাবে উপস্থাপন করতে পেরেছে, তার ওপর অনেকটা নির্ভর করে বিশ্বদ্যালয় তাকে নিজেদের শিক্ষার্থী হওয়ার জন্য গ্রহণ করবে কি করবে না। এমনকি বৃত্তি পাওয়ার ক্ষেত্রেও বেশ সহযোগিতা করে প্রাথমিক পর্যায়ে লেখা এ রচনা।
যারা দেশের বাইরে পড়াশোনা করতে আগ্রহী তাদের জন্য প্রতি বছর বিশেষ এক প্রতিযোগিতার আয়োজন করে এডুকেশন কনসালট্যান্সি প্রতিষ্ঠান মেইসেস। মূলত ভিনদেশে পড়তে যেতে আগ্রহী এমন শিক্ষার্থীদের জন্য পরামর্শক হিসেবে কাজ করছে তারা। সেইসঙ্গে বেশ কিছু উদ্যোগও রয়েছে তাদের, যার মধ্যে একটি হচ্ছে পারসোনাল স্টেটমেন্ট রাইটিং প্রতিযোগিতা। এর মাধ্যমে শিক্ষার্থীরা ঠিকঠাক বুঝতে পারে নিজের সম্পর্কে লেখা রচনার ধরন কেমন হওয়া উচিত, কিংবা আকর্ষণীয় উপস্থাপনের ক্ষেত্রে কোন ধরনের কৌশল অবলম্বন করা উচিত। সব মিলিয়ে পূর্ণাঙ্গ একটি ধারণা পেতে সহায়ক ভূমিকা রাখে এ প্রতিযোগিতা। চতুর্থবারের মতো এ প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে।
এবার নজর দেওয়া যাক প্রতিযোগিতার পুরো প্রক্রিয়া কেমন হয় সে বিষয়ের প্রতি। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নাম নিবন্ধনের পর আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়, যেখানে বিশ্বের বিভিন্ন নামি শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে বিশিষ্ট ব্যক্তিত্বরা উপস্থিত থাকেন। এ বছরের কর্মশালায় অংশগ্রহণের জন্য ক্যামব্রিজ, যুক্তরাজ্যের ক্যাটস (ঈঅঞঝ) এডুকেশনের একাডেমিক ডিরেক্টর জর্জ ক্যাসলিকে আমন্ত্রণ জানানো হয়েছে প্রতিযোগিতার জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করতে। এছাড়া শিক্ষার্থীদের লেখা রচনাগুলো মূল্যায়ন করার জন্য ইউনিভার্সিটি অব গ্লাসগো, ইউনিভার্সিটি অব বার্মিংহাম, সিটি ইউনিভার্সিটি অব লন্ডনসহ বিশ্বের নামি আটটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা বিচারকের দায়িত্ব পালন করবেন।
এ ধরনের আয়োজনের কারণ জানতে চাইলে আয়োজক প্রতিষ্ঠান মেইসেসের ব্যবস্থাপনা পরিচালক রোহাম মঞ্জুর বলেন, মেইসেস প্রতিবছর এ প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এ আয়োজনের মূল লক্ষ্যই হচ্ছে এ দেশের শিক্ষার্থীদের মধ্যে যে সম্ভাবনা রয়েছে তা উম্মোচন করা। বিদেশে পড়তে যাওয়ার ক্ষেত্রে অধিকাংশ ক্ষেত্রে শিক্ষার্থীদের বিপাকে পড়তে হয় পারসোনাল স্টেটমেন্ট রাইটিং বিষয়টি নিয়ে। এমনকি অনেক সময় দেখা যায় শুধু সঠিকভাবে এটি উপস্থাপন করতে না পারায় বৃত্তি হাতছাড়া হয়ে যায়। সব মিলিয়ে সেসব সমস্যায় যাতে শিক্ষার্থীদের না পড়তে হয়, তাই প্রতিবছর এমন আয়োজন করা হয়।
উল্লেখ্য, চতুর্থবারের মতো এ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন শুরু হয়েছে। সেক্ষেত্রে মেইসেসের অফিশিয়াল ওয়েবসাইট কিংবা নিচের লিংকে গিয়ে রেজিস্ট্রেশন করা যাবে: http://bit.ly/PSWC2019_Registration

 

সর্বশেষ..