মেক্সিকোর প্রেসিডেন্টের যুক্তরাষ্ট্র সফর স্থগিত

শেয়ার বিজ ডেস্ক: মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতোর সঙ্গে গত মঙ্গলবার প্রায় ৫০ মিনিটের মতো ফোনে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আলোচনায় উঠে আসে দুই দেশের সীমান্তে দেয়াল নির্মাণের প্রসঙ্গ। এ নিয়ে কথোপকথনের একপর্যায়ে রাগান্বিত হয়ে পড়েন ট্রাম্প। ওই ফোনালাপের পর হোয়াইট হাউসে মেক্সিকোর প্রেসিডেন্টের আসন্ন সফরসূচি স্থগিত করা হয়েছে। খবর দ্য ওয়াশিংটন পোস্ট।
ট্রাম্পের হোয়াইট হাউসে মেক্সিকান প্রেসিডেন্টের এটাই ছিল প্রথম সফরসূচি। সীমান্তে দেয়াল নির্মাণের খরচ দেবে না মেক্সিকো। এটা মানতে পারছেন না ট্রাম্প। মূলত এ নিয়েই দুই নেতার আলোচনায় জটিলতা তৈরি হয়।
ট্রাম্পের ওই রাগান্বিত ফোন কলের পর গত শনিবার একজন শীর্ষস্থানীয় মার্কিন কর্মকর্তা বলেন, দুই নেতা একমত হয়েছেন যে, ওই সফরের জন্য এটি সঠিক সময় নয়। তবে তাদের টিম আলোচনা অব্যাহত রাখবে এবং একযোগে কাজ করবে।
মার্কিন কর্মকর্তারা বলছেন, নির্বাচনী প্রচারণায় ট্রাম্প প্রতিশ্রুতি দিয়েছিলেন সীমান্ত দেয়াল নির্মাণের খরচ মেক্সিকোর কাছ থেকে আদায় করা হবে। কিন্তু মার্কিন প্রেসিডেন্টকে তার ওই প্রতিশ্রুতি থেকে সরিয়ে নিতে এনরিক পেনা নিয়েতোর যে অবস্থান, তাকে অযৌক্তিক মনে করেন ট্রাম্প।