মেঘনা সিমেন্ট মিলসের ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ২০১৮ সালের ৩০ জুন পর্যন্ত সমাপ্ত হিসাববছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে মেঘনা সিমেন্ট মিলস লিমিটেড বিনিয়োগকারীদের ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র মতে, আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ৬২ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৮ টাকা ৩৩ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) আাগামী ৩১ অক্টোবর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার সিটি বসুন্ধরা (আইসিসিবি), হল নং-২, ঢাকায় সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ অক্টোবর।
গতকাল শেয়ারদর তিন দশমিক ১৬ শতাংশ বা তিন টাকা ৩০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ১০১ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১০২ টাকা ২০ পয়সা। দিনজুড়ে এক লাখ ৩২ হাজার ৪১৩টি শেয়ার মোট ৫১৬ বার হাতবদল হয়, যার বাজারদর এক কোটি ৪২ লাখ ৮০ হাজার টাকা। দিনভর শেয়ারদর ১০১ টাকা থেকে ১১৫ টাকায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ৮৮ টাকা থেকে ১২২ টাকায় ওঠানামা করে।
‘এ’ ক্যাটেগরির এ কোম্পানি ১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ওই সময় কোম্পানিটির ইপিএস হয়েছে দুই টাকা ৯১ পয়সা এবং এনএভি দাঁড়িয়েছে ৩৬ টাকা ৭১ পয়সা।
কোম্পানিটির মোট দুই কোটি ২৫ লাখ ৪০০টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্য মতে মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৪৯ দশমিক ৮১ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে বাকি ৫০ দশমিক ১৯ শতাংশ শেয়ার রয়েছে।