বিশ্ব বাণিজ্য

মেলবোর্নে ফ্লাইং ট্যাক্সি চালু করবে উবার

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের বাইরে অস্ট্রেলিয়ার মেলবোর্নে আকাশপথে প্রথম রাইড শেয়ারিং সার্ভিস চালু করবে উবার। ২০২৩ সালের মধ্যে এ সেবা চালুর আশা করছে প্রতিষ্ঠানটি। গত মঙ্গলবার উবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। এ সময় তারা এ প্রকল্পের জন্য নতুন অংশীদারদের নামও ঘোষণা করে। এএফপি।
উবার এয়ারের তৃতীয় পাইলট নগরী মেলবোর্ন। এর আগে ডালাস এবং লস অ্যাঞ্জেলসের নাম ঘোষণা করেছিল উবার। ২০২০ সালেই পরীক্ষামূলকভাবে ফ্লাইট শুরু করবে কোম্পানিটি। ২০২৩ সালের মধ্যে পেশাদার সেবা চালু হওয়ার কথা রয়েছে। ওয়াশিংটনে অনুষ্ঠিত উবার এলিভেটেট সম্মেলনে এ তথ্য সামনে আসে। সম্মেলনে ক্যালিফোর্নিয়াভিত্তিক রাইড শেয়ারিং জায়ান্ট প্রতিষ্ঠানটি নিজেদের ফ্লাইং ট্যাক্সির ভবিষ্যৎ নিয়ে পরিকল্পনার কথা জানায়। তাদের দাবি এ উড়ন্ত ট্যাক্সিই শহুরে পরিবহনের ভবিষ্যৎ।
উবারের ওশেনিয়া অঞ্চলের ব্যবস্থাপক সুসান অ্যান্ডারসন বলেন, অস্ট্রেলিয়ার সরকার এ ভবিষ্যতের পরিবহন পরিচালনায় আমাদের অনুমতি দিয়েছে। এটি মেলবোর্নের স্কাইলাইনে নতুন মাত্রা যোগ করবে। আমরা সময় কমিয়ে আনব। শহরে যাতায়াত হবে আরও আরামদায়ক। বড় শহরগুলোতে ট্র্যাফিক জ্যামের আর কোনো অস্তিত্ব থাকবে না।
উড়–ক্কু গাড়িসেবা আনতে অনেক দিন ধরেই কাজ করছে উবার। এবার আকাশপথে গাড়িভিত্তিক যাত্রীসেবা চালুর লক্ষ্যে কাজ করছে প্রতিষ্ঠানটি। প্রাথমিকভাবে হেলিকপ্টারের মাধ্যমে এ সেবা চালু করছে তারা। আপাতত সব গ্রাহকের জন্য উš§ুক্ত করা হচ্ছে না ‘উবার কপ্টার’ নামের এ সেবা। নিউইয়র্ক সিটিতে ৯ জুলাই শুধু প্লাটিনাম ও ডায়মন্ড উবার সদস্যরা এ সেবার জন্য রিজারভেশন
করতে পারবেন। লোয়ার ম্যানহাটন থেকে কুইন্সের জেএফকে ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের মধ্যে আট মিনিটের ফ্লাইট সেবা দেবে উবার কপ্টার।

সর্বশেষ..