মোবাইল ব্যাংকিংয়ে দিনে লেনদেন ৯৯৪ কোটি টাকা

সংসদে অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সারা দেশে প্রতিদিন গড়ে প্রায় ৯৯৪ কোটি টাকা লেনদেন হয় বলে জাতীয় সংসদকে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতকাল জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য সামশুল হক চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।
জাতীয় সংসদকে অর্থমন্ত্রী জানান, মোবাইল ব্যাংকিংয়ের বর্তমান গ্রাহক প্রায় ছয় কোটি ৪০ লাখ। এর মধ্যে প্রায় তিন কোটি ছয় লাখ গ্রাহক সক্রিয়ভাবে লেনদেন করছেন। ঢাকা-১১ আসনের সংসদ সদস্য একেএম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, বিগত ২০১৭-১৮ অর্থবছরে ১৪ হাজার ৬১২ দশমিক ১৮ মিলিয়ন ডলার বৈদেশিক সাহায্যের আশ্বাস পাওয়া যায়। এর মধ্যে ছয় হাজার ২৯০ দশমিক ৭৫ মিলিয়ন ডলার পাওয়া গেছে। খুলনা-২ আসনের সংসদ সদস্য মিজানুর রহমানের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, বর্তমানে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা ৩০৬টি। এর মধ্যে জেড ক্যাটেগরির ৪৪টি।
এদিকে, রাজধানীর ঢাকা দক্ষিণ এবং উত্তর সিটি করপোরেশনের আওতাধীন বর্জ্য থেকে ৬০ থেকে ৭০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা সম্ভব বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
আওয়ামী লীগ সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদারের করা এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, প্রাথমিক পর্যায়ে বেসরকারিভাবে উদ্যোক্তা নিয়োগের মাধ্যমে আইপিপি হিসেবে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন পরিকল্পনার আওতায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৩৫ মেগাওয়াট এবং উত্তর সিটি করপোরেশনে ৩৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করার প্রক্রিয়াকরণ চলছে। এ লক্ষ্যে বর্জ্য সরবরাহ ও বিদ্যুৎকেন্দ্রের জন্য জমি দেওয়ার বিষয়ে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং সিটি করপোরেশনের মাঝে সমঝোতা স্বাক্ষরের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।
তাছাড়া নারায়ণগঞ্জ জেলায় পাঁচ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন বর্জ্যভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করার জন্য গত ২৫ জুলাই দরপত্র আহ্বান করা হয়েছে। দরপত্র উš§ুক্তকরণের তারিখ আগামী ২০ সেপ্টেম্বর।