প্রচ্ছদ প্রথম পাতা

মোবাইল ব্যাংকিংয়ে ব্যালান্স জানতে লাগবে ৪০ পয়সা

নিজস্ব প্রতিবেদক: বিকাশ, রকেট, নগদসহ সব মোবাইল আর্থিক সেবার (ফিন্যান্সিয়াল সার্ভিস) অ্যাকাউন্টের ব্যালান্স জানতে এতদিন কোনো সার্ভিস চার্জ বা মাশুল গ্রাহকদের দিতে হতো না। তবে এখন থেকে মোবাইল ফোন সংযোগের আনস্ট্রাকচার্ড সাপ্লিমেন্টারি সার্ভিস ডেটা (ইউএসএসডি) কোড ব্যবহার করে স্থিতি জানতে ৪০ পয়সা মাশুল গুনতে হবে গ্রাহকদের। তবে চার্জের ৪০ পয়সা মূল ব্যালান্স থেকে কেটে নেওয়া হবে, নাকি মোবাইল ব্যাংকিং হিসাব থেকে কেটে নেওয়া হবে, তা এখনও স্পষ্ট নয়।
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) গত বৃহস্পতিবার এ-সংক্রান্ত এক নির্দেশনা জারি করেছে, যা গত রোববার ওয়েবসাইটে প্রকাশ করা হয়।
বিটিআরসির নির্দেশনায় বলা হয়েছে, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসে প্রতিবার লেনদেন, ব্যালান্স চেক বা স্টেটমেন্ট নেওয়াসহ নানা ধরনের কাজকে একেকটি সেশন ধরা হবে। আর প্রতিটি সেশনের সময় হবে ৯০ সেকেন্ড। প্রতি ৯০ সেকেন্ডের একেকটি সেশনের জন্য মোবাইল ফোন অপারেটরদের ৮৫ পয়সা করে দিতে হবে। একেকটি সেশনের মধ্যে দুটি এসএমএসও থাকবে। তবে গ্রাহক যদি শুধু ব্যালান্স চেক করতে চান, তবে তার জন্য তাকে সেশনের চার্জ দিতে হবে ৪০ পয়সা।
নিদের্শনায় আরও বলা হয়েছে, মোবাইল ফাইন্যান্সিয়াল সেবার জন্যে এমএফএস অপারেটররা মোবাইল অপারেটরদের নেওয়ার্ক ব্যবহার করে। এই নেটওয়ার্ক ব্যবহারের জন্যই তাদের পয়সা দিতে হবে এমএফএস অপারেটরদের। শেষ পর্যন্ত এই খরচ এমএফএসরা হয়তো গ্রাহকদের ওপরেই চাপাবে। এর আগে কখনও ব্যালান্স চেক করতে এমএফএস অপারেটরদের কোনো খরচ করতে হতো না। ফলে ব্যালান্স চেক করা ছিল ফ্রি। এছাড়া কোনো গ্রাহক যদি অ্যাপের মাধ্যমে এমএফএস সেবা গ্রহণ করেন, তাহলে তারা এসব খরচের বাইরে থাকবেন।
রবির গ্রাহকদের এ টাকা খরচ হবে না বলে জানানো হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। তবে অন্যান্য অপারেটরের ক্ষেত্রে এই ৪০ পয়সা গ্রাহকদের দিতে হবে কি না, সে বিষয়ে অধিকাংশ অপারেটরের বক্তব্য জানা যায়নি।
এদিকে মোবাইল ফোনে ইউএসএসডি ব্যবহার করে মোবাইল ব্যাংকিং হিসাবের স্থিতি জানলে ৪০ পয়সা ফোন সংযোগের স্থিতি থেকে কাটা হবে, না মোবাইল ব্যাংকিং হিসাব থেকে কাটা হবে তা জানতে চেয়ে বিটিআরসি ও রাজস্ব বোর্ডকে চিঠি দিয়েছে মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ।

 

সর্বশেষ..