বিশ্ব প্রযুক্তি

যুক্তরাজ্যে ফাইভজি চালু করবে ভোডাফোন

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাজ্যের দ্বিতীয় মোবাইল অপারেটর হিসেবে ফাইভজি নেটওয়ার্ক চালু করতে যাচ্ছে ভোডাফোন। এর মাধ্যমে আরও দ্রুতগতির এবং নতুন ধরনের সেবা চালুর প্রতিশ্রুতি দিচ্ছে প্রতিষ্ঠানটি। সমস্যার মধ্যে থাকায় নতুন প্রযুক্তিতে সফল হওয়া ভোডাফোনের জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। খবর: বিবিসি।
প্রাথমিকভাবে কার্ডিফ, লন্ডন, ম্যানচেস্টার ও গ্লাসগোসহ সাতটি শহরে ফাইভজি চালু করা হচ্ছে বলে জানানো হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে আর্থিক ক্ষতির মধ্যে রয়েছে ভোডাফোন। এছাড়া সেবা নিয়েও গ্রাহকদের অভিযোগ বাড়ছে। ফলে ফাইভজি সেবা চালুতে সফল হওয়া ভোডাফোনের জন্য গুরুত্বপূর্ণ বলে সংশ্লিষ্টরা মনে করছেন।
ফোরজি থেকে উন্নতমানের সেবা মনে করা হয় ফাইভজি প্রযুক্তিকে। এর গতিও একশ ভাগ বেশি। দ্রুতগতির এ সেবা কৃত্তিম বুদ্ধিমত্তা, ইন্টারনেট, রোবটিকস, শহরগুলোকে যুক্ত করা ও স্বয়ংক্রিয় গাড়ির প্রযুক্তিতে সাহায্য করবে। এ সেবা চালু হতে যাওয়া অন্য তিনটি শহর হলো বার্মিংহাম, ব্রিস্টল ও লিভারপুল।
চলতি বছরের শেষ নাগাত আরও ১২টি শহরে ফাইভজি নেটওয়ার্ক চালুর পরিকল্পনা করছে ভোডাফোন। এছাড়া প্রতিষ্ঠানটি প্রথম ব্রিটিশ কোনো অপারেটর, যারা জার্মানি, স্পেন ও ইতালিতেও ফাইভজি চালু করছে।
এ ব্যাপারে যুক্তরাজ্যে ভোডাফোনের বাণিজ্যবিষয়ক পরিচালক আন্নে শিহান বলেন, ফাইভজি যুক্তরাজ্যের অর্থনীতি ও বাণিজ্যের গেম চেঞ্জার। ফাইভজি চালুর মাধ্যমে গ্রাহকদের এই অগ্রসর প্রযুক্তিতে সহযোগিতা করার চেষ্টা করা হচ্ছে। যুক্তরাজ্যের ব্যবসাকে বৈশ্বিক নেতৃস্থানীয় পর্যায়ে নিয়ে যেতে সহযোগিতা করতে ফাইভজি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও মনে করেন তিনি।

সর্বশেষ..