বিশ্ব সংবাদ

যুদ্ধ হলে ইরানের অস্তিত্ব থাকবে না: ট্রাম্প

শেয়ার বিজ ডেস্ক: যুদ্ধ চাইলে রাষ্ট্র হিসেবে ইরান আর থাকবে না বলে হুশিয়ার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত রোববার এক নতুন টুইটে ট্রাম্প এ কথা বলেন। এর আগে একই দিন সৌদি আরবও ইরানকে হুশিয়ার করেছিল। ইরান যুদ্ধ চাইলে তারা সর্বশক্তি দিয়ে জবাব দিতে প্রস্তুত এবং যুদ্ধ এড়ানো ইরানের ওপরই নির্ভর করছে বলে জানিয়েছিল তারা। খবর: রয়টার্স।
গত সপ্তাহে সৌদি তেল স্থাপনায় ড্রোন হামলা ও রোববার বাগদাদের ‘গ্রিন জোনে’ রকেট নিক্ষেপের প্রতিক্রিয়ায় এসব হুশিয়ারি এলো। বাগদাদের ‘গ্রিন জোনে’ নিক্ষিপ্ত রকেটটি মার্কিন দূতাবাসের কাছে বিস্ফোরিত হয়। নিজের টুইটে ট্রাম্প বলেছেন, ‘ইরান যদি যুদ্ধ চায়, তাহলে সেটিই হবে ইরানের আনুষ্ঠানিক সমাপ্তি। আর কখনোই যুক্তরাষ্ট্রকে হুমকি নয়!’
মার্কিন পররাষ্ট্র দফতরের এক কর্মকর্তা জানিয়েছেন, বাগদাদের ‘গ্রিন জোনে’ নিক্ষিপ্ত রকেট যুক্তরাষ্ট্রের দূতাবাসে আঘাত করেনি, এতে কেউ হতাহত হয়নি এবং উল্লেখযোগ্য কোনো ক্ষয়ক্ষতিও হয়নি। কোনো পক্ষ রকেট নিক্ষেপের দায় স্বীকার না করলেও এ ঘটনাটি যুক্তরাষ্ট্র ‘খুব গুরুত্বের’ সঙ্গে নিয়েছে বলে জানিয়েছেন তিনি।
ই-মেইলে পাঠানো এক বিবৃতিতে ওই কর্মকর্তা বলেন, ‘গত দুই সপ্তাহ ধরে আমরা পরিষ্কারভাবে বলে আসছি এবং আবারও বলছি যুক্তরাষ্ট্রের লোকজন ও স্থাপনার ওপর হামলা সহ্য করা হবে না এবং নিষ্পত্তিমূলক ভঙ্গিতে এর জবাব দেওয়া হবে।

সর্বশেষ..



/* ]]> */