যেভাবে ফাইনালে ক্রোয়েশিয়া

ক্রোয়েশিয়া, ইংল্যান্ড, ফ্রান্স, রাশিয়া বিশ্বকাপ, আরটিভি অনলাইন, Croatia, England. Russia 2018 final, rtv online

ক্রীড়া ডেস্ক: বিশ্বকাপের আগে হট ফেভারিটদের তালিকায় ছিল না ক্রোয়েশিয়া। যে কারণে দলটিকে নিয়ে কেউ খুব একটা ভাবেনিও। শেষ পর্যন্ত সবাইকে চমক দিয়ে ক্রোয়েটরাই জায়গা করে নিয়েছে ফ্রান্সের সঙ্গে রাশিয়া বিশ্বকাপের ফাইনালে। কীভাবে কঠিন এ পথ পাড়ি দিল লুকা মদ্রিচ-ইভান রাকিটিচরা। চলুন দেখে নিই।
নাইজেরিয়াকে ২-০ গোলে হারিয়ে ২১তম বিশ্বকাপের পথচলা শুরু ক্রোয়েশিয়ার। গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনাকে একরকম ছেলেখেলায় করেছিল লুকা মদ্রিচরা। দুবারের সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের তারা হারিয়ে দিয়েছিল ৩-০ গোলে। এরপর আইসল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে দলটি তকমা পেয়েছিল গ্রুপ চ্যাম্পিয়নের।
নকআউট পর্ব পেরুতে অবশ্য বেশ বেগ পেতে হয়েছিল ক্রোয়েশিয়ার। কেননা শেষ ষোলোর লড়াইয়ে ডেনমার্কের বিপক্ষে নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ১-১ গোলে সমতায় ছিল ম্যাচ। শেষ পর্যন্ত শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে ৩-২ ব্যবধানে জিতে কোয়ার্টার ফাইনালে উঠেছিল দলটি। কোয়ার্টার ফাইনালের লড়াইয়েও স্বাগতিক রাশিয়ার বিপক্ষে ক্রোয়েটদের পড়তে হয়েছিল একই সমস্যায়। তবে ২-২ গোলে সমতা থাকার পর টাইব্রেকারে ৪-৩ গোলে জিতে সেমির টিকিট নিশ্চিত করেছিল দলটি। এরপর গত পরশু ফাইনালে ওঠার লড়াইয়ে শুরুতে পেছনে পড়েও অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে ইংলিশদের ২-১ ব্যবধানে হারিয়ে ইতিহাস সৃষ্টি করে ক্রোয়েটরা।
১৫ জুলাই মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ফাইনালে ফ্রান্সের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া। বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে রাত ৯টায়।