যৌন হয়রানি নিয়ে বলার মতো আছে ১০০ ঘটনা: নাটালি

Natalie Portman weight changes

শোবিজ ডেস্ক: হলিউড প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনের ‘যৌন কেলেঙ্কারি’র ঘটনার পর এ নিয়ে সরব হয়েছে গোটা হলিউড পাড়া। এবারে যৌন হয়রানির অভিজ্ঞতা নিয়ে মুখ খুললেন ‘ব্ল্যাক সোয়ান’ অভিনেত্রী নাটালি পোর্টম্যান।

হলিউডের অন্যতম যৌনাবেদনময়ী অভিনেত্রী হিসেবে সুপরিচিত নাটালি পোর্টম্যান। ১৯৯৪ সালে ‘লিঁও: দ্য প্রফেশনাল’ সিনেমার মাধ্যমে অভিনয় জগতে প্রবেশ করেন নাটালি। ‘বিউটিফুল গার্ল’, ‘ক্লোজার’, ‘নো স্ট্রিং অ্যাটাচড’, ‘ব্রাদারস’সহ একাধিক সিনেমায় অভিনয় করে সুনাম কুড়িয়েছেন তিনি।

২০১০ সালের সাড়াজাগানা সাইকো-থ্রিলার ‘ব্ল্যাক সোয়ান’-এর জন্য জেতেন অস্কার পুরস্কার।

সম্প্রতি ৩৬ বছর বয়সী এ ইসরায়েলি বংশোদ্ভূত মার্কিন অভিনেত্রী সাংবাদিকদের জানান দীর্ঘ ক্যারিয়ারে যৌন হয়রানির বিচিত্র অভিজ্ঞতার কথা।

মিরর পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে নাটালি বলেন, ‘হলিউডে অসংখ্যবার যৌন হয়রানির মুখে পড়েছি। বিশেষ করে অভিনেত্রী জীবনের প্রথম সময়গুলোতে। এ নিয়ে বলার মতো প্রায় ১০০টি ঘটনা আছে। এতদিন এ বিষয়গুলো নিয়ে সবাই চুপ থাকত। এখন সবাই এর বিরুদ্ধে মুখ খুলছেন, সোচ্চার হচ্ছেন, এটা খুবই আশার কথা।’ ব্যক্তিগত একটি অভিজ্ঞতার কথা জানিয়ে তিনি বলেন, ‘একবার এক হলিউড প্রযোজকের সঙ্গে তার ব্যক্তিগত বিমানে চড়তে হয়েছিল। বিমানে ছিল মাত্র একটি বিছানা। পুরো বিমানে কেবল আমরা দুজনই ছিলাম। ‘এত বড় বিমানে কেন শুধু আমাদের দুজনকে যেতে হবে? চাইলেই এতে অনেক মানুষ যেতে পারত। এ প্রশ্নটি বারবারই আমার মাথায় ঘুরছিল। পুরো বিষয়টি ছিল সাজানো এবং পূর্বপরিকল্পিত। এটা আমি পরে বুঝেছিলাম।’ এ ঘটনায় ক্ষুব্ধ হলেও সে সময় কিছু বলেননি এ অস্কারজয়ী অভিনেত্রী। তিনি বলেন, ‘দীর্ঘদিন ধরেই যৌন হয়রানির মতো ঘটনার মধ্যে দিয়ে যেতে হয়েছে আমাকে। তাই এ বিষয়ে আমি অভ্যস্ত হয়ে পড়েছি। তবে এ ধরনের ঘটনা যে অসম্ভব মানসিক যন্ত্রণার সেটা আমরা সবাই বুঝি।’