দিনের খবর প্রথম পাতা

রমজানে ব্যাংকে লেনদেন সাড়ে ৯টা থেকে আড়াইটা

নিজস্ব প্রতিবেদক: পবিত্র রমজান মাসে ব্যাংকের গ্রাহক ও কর্মকর্তাদের ধর্মীয় আনুষ্ঠানিকতা পালনের সুবিধার্থে অন্যান্য বারের মতো এবারও দৈনন্দিন লেনদেনের সময়সূচি কমিয়ে আনা হয়েছে। এবারও ব্যাংকে লেনদেনের জন্য সময়সূচি নির্ধারণ করা হয়েছে সকাল সাড়ে ৯টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত। তবে ব্যাংকের কর্মকর্তাদের হিসাব-নিকাশ সম্পন্ন করতে অফিসে থাকতে হবে বিকাল ৪টা পর্যন্ত।
গতকাল বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন থেকে এ-সংক্রান্ত একটি নির্দেশনা সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়। নির্দেশনায় আরও বলা হয়, রোজার সময় বেলা ১টা ১৫ মিনিট থেকে ১টা ৩০ মিনিট পর্যন্ত জোহরের নামাজের বিরতি থাকবে। তবে অন্যান্য সময়ের মতো রমজান মাসেও অভ্যন্তরীণ সমন্বয়ের মাধ্যমে নামাজের বিরতির সময়ও লেনদেন কাজ অব্যাহত রাখতে হবে।
রমজান মাস শেষ হলে ব্যাংকের অফিস ও লেনদেনের সময়সূচি আবার আগের অবস্থায় ফিরিয়ে আনার কথাও বলা হয়েছে ওই নির্দেশনায়।
এদিকে আসন্ন রমজান মাসে পুঁজিবাজারে লেনদেনের সময়ও সংক্ষিপ্ত করে এনেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। রোজার সময় সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত শেয়ার কেনাবেচা, অর্থাৎ লেনদেন চলবে দেশের দুই পুঁজিবাজারে। যদিও বর্তমানে সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে লেনদেন চলে বেলা ২টা ৩০ মিনিট পর্যন্ত।
রমজানে ডিএসইর অফিস খোলা থাকবে সকাল ৯টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত। বছরের অন্যান্য সময়ে বিকাল ৫টা পর্যন্ত অফিস খোলা থাকে স্টক এক্সচেঞ্জটির। ডিএসইর পাশাপাশি দেশের অন্য পুঁজিবাজার সিএসইর অফিস কার্যক্রমেও একই সময়সীমা অনুসরণ করা হবে বলে জানা গেছে।
ব্যাংকের মতো ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোতেও (এনবিএফআই) সকাল সাড়ে ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অফিস খোলা রাখার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ।
আজ সোমবার হিজরি ১৪৪০ সনের (২০১৯ খ্রিষ্টাব্দ) শাবান মাসের ২৯ তারিখ। আজ পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল মঙ্গলবার থেকে রোজা পালন শুরু হবে।

সর্বশেষ..