রানার অটোমোবাইলসের কাট-অফ প্রাইস ৭৫ টাকা

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে আসতে ইচ্ছুক রানার অটোমোবাইলসের নিলামে যোগ্য বিনিয়োগকারীদের দর প্রস্তাবে এর শেয়ারের কাট-অফ প্রাইস ৭৫ টাকা নির্ধারণ হয়েছে। গত তিন ধরে বিডিংয়ের পর এ দর নির্ধারণ করা হয়।
প্রতিষ্ঠানটি বুক বিল্ডিং পদ্ধতিতে বাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করবে। এর মধ্যে নিলামে যোগ্য বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ ৬২ কোটি ৫০ লাখ টাকার শেয়ার। প্রতিষ্ঠানটির বাকি ৩৭ কোটি ৫০ লাখ টাকার শেয়ার প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) ইস্যু করা হবে। প্রতিটি শেয়ার ১০ শতাংশ কমে ছাড়া করা হবে। এ হিসাবে প্রতিটি শেয়ারের দর হয় ৬৭ টাকা ৫০ পয়সা। নিয়ম অনুযায়ী আইপিওতে শেয়ার ইস্যুর ক্ষেত্রে কোনো পয়সা থাকবে না। তাই এ শেয়ারের দর ৫০ পয়সা কম বা বেশি হবে।
প্রতিষ্ঠানটির বিডিংয়ের ৫৯২ জন বিডার দর প্রস্তাব করেছেন। এর মধ্যে ৫০ টাকা দরে সবচেয়ে বেশি ১২৩ জন বিডার দর প্রস্তাব করেছেন। দুই কোটি ৯৫ লাখ ২০ হাজার শেয়ার ১৪৭ কোটি ৬০ লাখ টাকায় কেনার জন্য প্রস্তাব করেন। ৫৫ টাকায় দ্বিতীয় সর্বোচ্চ দর প্রস্তাব করেন ৭৮ জন বিডার এবং তৃতীয় সর্বোচ্চ ৪৩ জন ৬০ টাকা করে দর প্রস্তাব করেছেন। বিডিংয়ে ৫৯২ জন বিডার সর্বোচ্চ ৮৪ টাকা থেকে সর্বনি¤œ ২৫ টাকার মধ্যে দর প্রস্তাব করেন।
কোম্পানিটি বুক বিল্ডিং পদ্ধতির মাধ্যমে উত্তোলিত টাকা দিয়ে কোম্পানিটি গবেষণা ও উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করা হবে।
এর আগে ১০ জুলাই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির বিডিং অনুমোদন দেয়। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড।