হোম আন্তর্জাতিক রাশিয়ার সঙ্গে তুরস্কের ২.৫ বিলিয়ন ডলারের অস্ত্রচুক্তি

রাশিয়ার সঙ্গে তুরস্কের ২.৫ বিলিয়ন ডলারের অস্ত্রচুক্তি


Warning: date() expects parameter 2 to be long, string given in /home/sharebiz/public_html/wp-content/themes/Newsmag/includes/wp_booster/td_module_single_base.php on line 290

 

শেয়ার বিজ ডেস্ক: রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্রবিরোধী ‘এস-৪০০’ অস্ত্র কিনছে ন্যাটোর দ্বিতীয় বৃহত্তম সামরিক সদস্য দেশ তুরস্ক। এই ক্ষেপণাস্ত্র ২৪৮ মাইল পথ পাড়ি দিতে সক্ষম এবং একই সঙ্গে ৮০টি লক্ষ্যবস্তুর ওপর আঘাত হানতে পারে। কয়েক মাস ধরে পূর্ব ইউরোপে নিজেদের সামরিক বাহিনীর অবস্থানকে কেন্দ্র করে রাশিয়া এবং তুরস্কের কূটনৈতিক সম্পর্কের মধ্যে কিছুটা টানাপড়েনের মাঝে এ খবর আসে। খবর ডেইলি শাবা, বিবিসি।

এদিকে ন্যাটোর প্রধান জেনস স্টেনবার্গ গতকাল বৃহস্পতিবার ‘এস-৪০০’ প্রসঙ্গে বলেন, তুরস্ক নিজস্ব সিদ্ধান্তেই রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্রবিরোধী অস্ত্র কিনেছে। এর আগে গত বুধবার তুরস্কের প্রেসিডেন্ট বলেছিলেন, পশ্চিমা বিশ্বের উদ্বেগের কিছুই নেই, আমরা আমাদের নিজেদের প্রতিরক্ষার প্রয়োজনে রাশিয়ার সঙ্গে এস-৪০০ কেনার চুক্তি করেছি।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তায়েফ এরদোগান বলেন, ইউরোপের অস্ত্রের দাম বেশি হওয়ায় তুরস্ক রাশিয়ার কাছ থেকে অস্ত্র কিনবে।

সম্প্রতি যুক্তরাষ্ট্র ও জার্মানির সঙ্গে তুরস্কের মতবিরোধ সৃষ্টি হওয়ার পর দেশটি রাশিয়ার সঙ্গে সম্পর্ক জোরদার করতে চাইছে। জার্মানি ইতোমধ্যে তুরস্কের কাছে অস্ত্র বিক্রি করবে না বলে ঘোষণা করেছে।

এরদোগান বলেন, কুর্দি সন্ত্রাসীদের দমন করার জন্য পশ্চিমা সহযোগীদের কাছ থেকে যে অস্ত্র কেনা হয়েছিল সেটি অনেক ব্যয়সাপেক্ষ। এছাড়া আমরা কোন দেশের সঙ্গে চুক্তি করব, সেটি আমাদের স্বাধীনতা।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক উপদেষ্টা কোজিন বলেন, ‘এস-৪০০ ক্ষেপণাস্ত্র চুক্তি আমাদের কৌশলগত স্বার্থের জন্য উপযোগী।’