রাশিয়া থেকে দ্বিতীয় কিস্তির ইউরেনিয়াম পাচ্ছে ইরান

 

শেয়ার বিজ ডেস্ক: পারমাণবিক চুক্তি অনুযায়ী রাশিয়ায় পাঠিয়ে দেওয়া দ্বিতীয় কিস্তির ২০ শতাংশ সমৃদ্ধ ইউরেনিয়াম ফেরত পেতে যাচ্ছে ইরান। গত শনিবার ইরানের পরমাণু শক্তি কমিশনের মুখপাত্র বেহরুজ কামালভান্দি জানিয়েছেন, ২০১৫ সালে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী এসব ইউরেনিয়াম তেহরানের পারমাণবিক চুল্লিতে ব্যবহার করা হবে। খবর স্পুটনিক নিউজ।
বেহরুজ কামালভান্দি বলেছেন, আমরা যখন পারমাণবিক চুক্তি স্বাক্ষর করি, তখন আমরা ২০ শতাংশ সমৃদ্ধ জ্বালানি উৎপাদন বন্ধ করে দিয়ে প্রায় ১০টি কিস্তিতে তা রাশিয়ায় মজুদ করি। প্রায় সাত মাস আগে আমরা সেখান থেকে প্রথম কিস্তি ফেরত পেয়েছি। আর দ্বিতীয় কিস্তি ইরানে পৌঁছানোর অপেক্ষায় রয়েছে।
চুক্তি অনুযায়ী বাইরে থেকে জ্বালানি সরবরাহের শর্তে ইরান ইউরেনিয়াম উৎপাদন বন্ধ রেখেছিল বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। কামালভান্দি বলেন, পারমাণবিক চুক্তি কার্যকর থাকলে অন্য পক্ষগুলো আমাদের কাছে জ্বালানি বিক্রি করবে। আর চুক্তি বাতিল হয়ে গেলে আমরা নিজেদের জন্য নির্বিঘেœ ২০ শতাংশ সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদন করব।
গত মে মাসে এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে চুক্তিতে স্বাক্ষরকারী অন্য দেশ ও সংস্থা চুক্তিটি বহাল রাখার বিষয়ে ঐকমত্য পোষণ করেছে। চুক্তিতে স্বাক্ষর করা অন্য দেশগুলো হলোÑচীন, ফ্রান্স, রাশিয়া, ব্রিটেন ও ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)।
গত মঙ্গলবার ইরানের স্বর্ণ ও অন্য মূল্যবান ধাতু বাণিজ্যকে লক্ষ্যবস্তু বানিয়ে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। আগামী নভেম্বর থেকে ইরানের ওপর দ্বিতীয় পর্যায়ে মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার কথা রয়েছে।