রিভের নতুন সিকিউরিটি সিস্টেম

করপোরেট প্রতিষ্ঠানের ডিভাইসগুলোর হার্ডওয়্যার ও সফটওয়্যার ইনভেন্টরির পাশাপাশি নিরাপদ ও নিয়ন্ত্রিত ব্যবহার নিশ্চিত করতে রিভ অ্যান্টিভাইরাস নিয়ে এসেছে ‘রিভ এন্ডপয়েন্ট সিকিউরিটি’। বাংলাদেশি সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান এই রিভ অ্যান্টিভাইরাস। র‌্যান সমওয়্যারসহ সাম্প্রতিক সময়ের সাইবার হামলাগুলো লক্ষ করলে দেখা যাবে ব্যক্তিগত অনুষঙ্গের বদলে প্রাতিষ্ঠানিক কম্পিউটার ও ডেটার ওপর হ্যাকারদের নজর পড়েছে। সংগত কারণে প্রাতিষ্ঠানিক সাইবার নিরাপত্তায় রিভ এন্ডপয়েন্ট সিকিউরিটি বেশ কার্যকর।
রিমোট ইনস্টলেশন, আপডেট ও স্ক্যানিং সুবিধা রয়েছে এন্ডপয়েন্টে। ম্যালওয়্যার অ্যাটাকের ঝুঁকি এড়াতে সব এন্ডপয়েন্টের নিরাপত্তা নিশ্চিত করে এটি। পাশাপাশি টার্গেটেড অ্যাটাক ও জিরো ডে ভাইরাস প্রতিহত করতে রিভ এন্ডপয়েন্ট সিকিউরিটিতে রয়েছে মেশিন লার্নিং প্রযুক্তি।
রিভ এন্ডপয়েন্ট সিকিউরিটি ব্যবহারে একটি প্রতিষ্ঠানের যাবতীয় হার্ডওয়্যার ও সফটওয়্যার ব্যবস্থাপনা সিঙ্গেল কনসোলে চলে আসে। নেটওয়ার্কে ১০ কিংবা ১০০Ñযত পিসিই থাকুক না কেন, রিভ এন্ডপয়েন্ট সিকিউরিটি ইনস্টল করা থাকলে যেকোনো হার্ডওয়্যার বা সফটওয়্যার পরিবর্তন করা মাত্র অ্যাডমিন তা জানতে পারবেন। পাশাপাশি হার্ডওয়্যার অ্যাসেট অডিটের মাধ্যমে জানতে পারবেন প্রয়োজনীয় তথ্যও। কার্যকর ইনভেন্টরি ম্যানেজমেন্টের জন্য হার্ডওয়্যারের পাশাপাশি সফটওয়্যারের জন্যও এই তালিকা করা যায়।
রিভ অ্যান্টিভাইরাসের প্রধান নির্বাহী কর্মকর্তা সঞ্জিত চ্যাটার্জি জানিয়েছেন, প্রাতিষ্ঠানিক ডেটার নিরাপত্তার জন্য এন্ডপয়েন্ট সিকিউরিটির তথ্য ও বিন্যাস সংরক্ষণে ক্লাউড ও কনসোলের মিশ্রণ করা হয়েছে।
রিভ এন্ডপয়েন্ট সিকিউরিটিতে রয়েছে ক্যাটাগরি ব্লকিং। এর সাহায্যে জব সার্চ, গেমস বা স্পোর্টসÑযে ক্যাটাগরি ব্লক করা হবে, এন্ডপয়েন্ট সিকিউরিটি সংযুক্ত নেটওয়ার্কের কোনো ডিভাইস থেকে আর সেই ক্যাটেগরির কোনো সাইট ব্রাউজ করা যাবে না। যদি অফিসের পরিবেশ রক্ষায় সব মেসেজিং অ্যাপ বন্ধ করে দেওয়া হয়, আবার অন্যদিকে স্কাইপ ব্যবহার করেই অফিসের অনেক যোগাযোগ করতে হয়, সেক্ষেত্রেও রিভ এন্ডপয়েন্ট সিকিউরিটি সম্পূর্ণ কার্যকর। ক্যাটেগরি এক্সেপশনে অ্যাপ অ্যাড করা হলে তা চালু থাকবে।
রিভ এন্ডপয়েন্ট সিকিউরিটির ওয়েব কন্ট্রোলিং অত্যন্ত শক্তিশালী। আইসোলেটেড ও রোমিংÑউভয় ধরনের ক্লায়েন্টের ক্ষেত্রেই রিভ এন্ডপয়েন্ট সিকিউরিটি সংযুক্ত নেটওয়ার্কে কোনো অনিরাপদ ওয়েবসাইট ব্রাউজ করার সঙ্গে সঙ্গে অ্যাডমিন নোটিফিকেশন পেয়ে যাবে। শুধু তা-ই নয়, ইউআরএল ব্লকিংয়ে চাইলে আলাদা আলাদা ইউআরএল কিংবা একসঙ্গে গ্রুপ ধরে ইউআরএল ব্লক করা যাবে। পাশাপাশি এইচটিটিপি ও এইচটিটিপিএস আছে এমন নিরাপদ ওয়েবসাইটও ব্রাউজিং অনুমোদিত করা যাবে। আবার অননুমোদিত ওয়েবসাইট থেকেও প্রয়োজনভেদে হোয়াইট লিস্টেড করা যাবে। অ্যাডমিন চাইলে যেকোনো ধরনের প্রক্সি বন্ধ করে দিতে পারবেন।