রুয়েট: অপটিক্যাল ফাইবার কেবলের আওতাধীন হচ্ছে

শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য সর্বোচ্চ তথ্যপ্রযুক্তি সেবা নিশ্চিত করতে যাচ্ছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)। এ লক্ষ্যে ইন্টারনেট সেবার আওতায় আনা হচ্ছে রুয়েটকে। ইতোমধ্যে ক্যাম্পাসজুড়ে অপটিক্যাল ফাইবার কেবল্ সংযোগের প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রকল্পের প্রধান সমন্বয়ক ও বিশ্ববিদ্যালয় কম্পিউটার সেন্টারের পরিচালক প্রফেসর বশির আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে প্রায় পাঁচ কোটি টাকা। দুটি অত্যাধুনিক ল্যাব ও একটি কেন্দ্রীয় ডেটা সেন্টার স্থাপন করা হয়েছে। পুরো ক্যাম্পাসের নেটওয়ার্ক এই ডেটা সেন্টার থেকে নিয়ন্ত্রণ করা হবে। প্রকল্পটিতে আর্থিক সহায়তা করছে বিশ্বব্যাংক। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের হায়ার এডুকেশন এনহেসমেন্ট প্রজেক্টের (হেকেপ) আওতায় মূল কাজ শুরু হবে ডিসেম্বরের শেষ সপ্তাহে।

প্রফেসর বশির আহমেদ জানান, শিক্ষার্থীদের আবাসিক হল, শিক্ষকদের আবাসিক ভবনসহ এখনও অনেক একাডেমিক ভবনে ইন্টারনেট সংযোগ নেই। প্রশাসন ভবনের একাংশ, গ্রন্থাগার ও কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং ভবন এবং সেন্ট্রাল কম্পিউটার সেন্টারসহ ক্যাম্পাসের চারটি ভবন ব্রডব্যান্ড ইন্টারনেটের আওতায় রয়েছে। অর্থাৎ মাত্র ৪০০ থেকে সর্বোচ্চ ৫০০ ব্যবহারকারী অনলাইন সুবিধা পান। অথচ শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ বিশ্ববিদ্যালয়-সংশ্লিষ্টদের সংখ্যা প্রায় সাড়ে তিন হাজার।

আগামী জুনের মধ্যে গোটা ক্যাম্পাস অপটিক্যাল ফাইবার কেবল্ ও ওয়াইফাই সংযোগের আওতায় আনার প্রয়োজনীয় কাজ শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর রফিকুল আলম বেগ।

 

নাজমুল মৃধা পাভেল, রাজশাহী বিশ্ববিদ্যালয়