হোম আন্তর্জাতিক রোহিঙ্গাদের অস্থায়ী আশ্রয় দেবে মালয়েশিয়া

রোহিঙ্গাদের অস্থায়ী আশ্রয় দেবে মালয়েশিয়া


Warning: date() expects parameter 2 to be long, string given in /home/sharebiz/public_html/wp-content/themes/Newsmag/includes/wp_booster/td_module_single_base.php on line 290

 

শেয়ার বিজ ডেস্ক: মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা মুসলিমদের আশ্রয় দেবে মালয়েশিয়া। গতকাল শুক্রবার দেশটির মেরিটাইম সংস্থার প্রধান জানিয়েছেন, তাদের কোস্টগার্ড রোহিঙ্গাদের ফিরিয়ে দেবে না এবং অস্থায়ী আশ্রয়ের ব্যবস্থা করবে। খবর রয়টার্স।

মালয়েশিয়া মেরিটাইম এনফোর্সমেন্ট এজেন্সির মহাপরিচালক জুলকিফলি আবু বকর বলেন, মিয়ানমার থেকে আরও অনেক রোহিঙ্গা নৌকা নিয়ে আসতে পারে। তাদের জন্য আমাদের দরজা খোলা।

তিনি বলেন, ‘প্রয়োজনীয় জিনিস দিয়ে রোহিঙ্গাদের ফিরিয়ে দেওয়ার কথা ছিল আমাদের, কিন্তু দিনশেষে আমরা সবাই মানুষ। আর মানবিক কারণেই আমরা এ কাজ করতে পারবো না।’

মালয়েশিয়ায় ইতোমধ্যে এক লাখেরও বেশি রোহিঙ্গা রয়েছে। নতুনদের হয়তো অভিবাসী আটক কেন্দ্রে রাখা হবে। জাতিসংঘের শরণার্থী কনভেনশনে স্বাক্ষর না করা সব অভিবাসীকে মালয়েশিয়া অবৈধ বলে মনে করে। তবে রোহিঙ্গাদের অস্থায়ী আশ্রয় দেবে তারা। থাইল্যান্ডও জানিয়েছে, তারা মিয়ানমার থেকে পালিয়ে আসা মানুষগুলোকে গ্রহণ করার প্রস্তুতি নিচ্ছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনে ৫৯ হাজার রোহিঙ্গা নিবন্ধিত রয়েছে, কিন্তু প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি। ২০১৫ সালে থাইল্যান্ড ও মালয়েশিয়া সীমান্তে রোহিঙ্গাদের গণকবর পাওয়া গিয়েছিল।

প্রতিবেদনে বলা হয়, ২৫ আগস্ট সহিংসতা শুরু হওয়ার পর মিয়ানমার থেকে ১ লাখ ৬০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এখন অনেকেই সীমান্তে অপেক্ষা করছে। বাংলাদেশের শরণার্থী শিবিরেও অনেক রোহিঙ্গা মানবেতর জীবন কাটাচ্ছে। তাদের মৌলিক সুবিধা নিশ্চিত করতে হিমশিম খাচ্ছে সরকার ও সাহায্যকারী সংস্থাগুলো।