রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে সারা বিশ্ব: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা বাংলাদেশের প্রশংসা করেছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। চলমান রোহিঙ্গা সংকট নিয়ে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকে তারা এ প্রশংসা করেছে বলে জানান তিনি। এই সমস্যা সমাধানে সারাবিশ্ব এখন বাংলাদেশের পাশে রয়েছে বলেও দাবি করেছেন মন্ত্রী।

রোহিঙ্গা ইস্যুকে একটি ‘জাতীয় সমস্যা’ হিসেবে অভিহিত করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রায় চার লাখ রোহিঙ্গা আগে থেকেই এখানে (বাংলাদেশ) ছিল। এরপর গত মাসের ঘটনার পর আরও তিন লাখ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। এই পরিস্থিতিতে গতকাল রোববার ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, তুরস্ক, ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশ ও মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিক এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের আনুষ্ঠানিক ব্রিফিং করেন পররাষ্ট্রমন্ত্রী।

ব্রিফিংশেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, প্রতিটি দেশের প্রতিনিধিই এক বাক্যে রোহিঙ্গাদের নিয়ে বাংলাদেশের নেওয়া ভূমিকা সমর্থন করেছেন। এত বিরাট জনগোষ্ঠীকে আশ্রয়, চিকিৎসা ও খাদ্যের ব্যবস্থা করার জন্য নিখাদ প্রশংসা করেছেন আন্তর্জাতিক প্রতিনিধিরা। মাহমুদ আলী বলেন, সব দেশই রোহিঙ্গা হত্যাকাণ্ডকে গ্রহণযোগ্য নয় বলে জানিয়েছে। তারা বলেছে, আমরা সবাই তোমাদের (বাংলাদেশ) সাহায্য করব। রোহিঙ্গারা যে মিয়ানমারেরই নাগরিকÑইতিহাস থেকে তার তথ্য মেলে ধরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সমস্যা আমরা তৈরি করিনি। মিয়ানমার সমস্যা তৈরি করেছে, মিয়ানমারকেই তা সমাধান করতে হবে। ওই সমস্যা সমাধানে মিয়ানমারকে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সহযোগিতার আশ্বাসও দেন তিনি।

এদিকে মিয়ানমারে নির্যাতনের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয়কেন্দ্র পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল মঙ্গলবার উখিয়ার কুতুপালংয়ে গিয়ে তিনি এসব শরণার্থী শিবির পরিদর্শন করবেন। প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন গতকাল এ তথ্য নিশ্চিত করেছেন।