রোহিঙ্গা সংকট সু চির হাতে এটাই ‘শেষ সুযোগ’: জাতিসংঘ মহাসচিব

 

শেয়ার বিজ ডেস্ক: মিয়ানমারে ডি ফ্যাক্টো সরকারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চির আগামীকাল মঙ্গলবার জাতির উদ্দেশে দিতে যাওয়া ভাষণটিকে রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমবিরোধী সেনা অভিযান বন্ধ করতে ব্যবহার করতে পারেন বলে মনে করেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। এ ভাষণকেই সু চির ‘শেষ সুযোগ’ রয়েছে বলে মনে করেন জাতিসংঘের মহাসচিব। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭২তম অধিবেশন চলাকালে নিউইয়র্কে বিবিসির হার্ডটক অনুষ্ঠানে দেওয়া সাক্ষাৎকারে জাতিসংঘের মহাসচিব এ কথা বলেন। খবর বিবিসি।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, আগামী মঙ্গলবার সু চি জাতির উদ্দেশে ভাষণ দেবেন। ওই ভাষণই রোহিঙ্গাবিরোধী অভিযান বন্ধের শেষ সুযোগ। তিনি যদি তার অবস্থান পরিবর্তন না করেন, তাহলে এ সংকট আরও ভয়ংকর রূপ নেবে বলেও মনে করেন তিনি।

জাতিসংঘের মহাসচিব বলেন, রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারে তাদের বাড়িতে ফিরিয়ে নেওয়া উচিত। তিনি বলেন, এটা স্পষ্ট যে মিয়ানমারে এখনও ‘সেনাবাহিনীই সবার ওপরে’। কিন্তু রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে যা হয়েছে, তার জন্য তারা চাপে থাকবে।

রোহিঙ্গাবিরোধী অভিযানে সু চির সমর্থন থাকায় নোবেলজয়ী এ নেত্রীর বিরুদ্ধে বিশ্বজুড়ে সমালোচনার ঝড় বইছে। এ পরিস্থিতিতে জাতিসংঘের আসন্ন সাধারণ পরিষদের অধিবেশন যোগ না দেওয়ার সিদ্ধান্তও জানিয়েছেন সু চি।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন রাজ্যে পুলিশ ও সেনাবাহিনীর তল্লাশি চৌকিতে সন্ত্রাসী হামলা হয়। এর জের ধরে সেখানে শুরু হয় সেনা অভিযান। অভিযানে রোহিঙ্গাদের বাড়িঘর পুড়িয়ে দেওয়া, হত্যা ও ধর্ষণের অভিযোগ উঠেছে। প্রাণভয়ে বাড়িঘর ছেড়ে বাংলাদেশে পালিয়ে এসেছে অন্তত চার লাখের বেশি রোহিঙ্গা।