বিশ্ব বাণিজ্য

লন্ডনকে টপকে নিউইয়র্ক হচ্ছে প্রধান অর্থনৈতিক কেন্দ্র

ব্রেক্সিট বিপর্যয়ের প্রভাব

শেয়ার বিজ ডেস্ক: ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া বা ব্রেক্সিট বিপর্যয়ে বিশ্বের প্রধান অর্থনৈতিক কেন্দ্র হিসেবে লন্ডনকে টপকে স্থান দখল করে নিচ্ছে নিউইয়র্ক। মার্কিন পরামর্শক প্রতিষ্ঠান ডাফ অ্যান্ড ফেলপস পরিচালিত এক জরিপে এমন তথ্য পাওয়া গেছে। খবর: রয়টার্স।
পরামর্শক প্রতিষ্ঠানটি অ্যাসেট ম্যানেজমেন্ট, প্রাইভেট ইকুইটি, ব্যাকিং ও ব্রোকারেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ১৮০ জন নির্বাহীর মতামত নিয়ে একটি জরিপ চালায়। ওই নির্বাহীদের দৃষ্টিতে বিশ্বের প্রধান অর্থনৈতিক কেন্দ্র জানতে চাওয়া হয়। এতে ৬০ শতাংশের বেশি যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের। বাকিদের মধ্যে হংকং, আয়ারল্যান্ড, সিঙ্গাপুর ও লুক্সেমবার্গের। এদের অর্থেকেরও বেশি বলছে, তাদের দৃষ্টিতে প্রধান অর্থনৈতিক কেন্দ্র নিউইয়র্ক। গত বছরের চেয়ে এবার ১০ শতাংশ বেশি নির্বাহী নিউইয়র্কের পক্ষে বলেছেন। অন্যদিকে ৩৬ শতাংশ নির্বাহী লন্ডনের পক্ষে বলেছেন, গত বছরের চেয়ে যা ১৭ শতাংশ কম।
ডাফ অ্যান্ড ফেলপস বলছে, ব্রেক্সিট অনিশ্চয়তার কারণে গত বছর ব্রিটেনের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়েছে। এ সংকট বর্তমানে আরও বেড়েছে।
এদিকে ১২ শতাংশ নির্বাহী মনে করছেন, আগামী পাঁচ বছরে হংকং হবে বিশ্ব অর্থনৈতিক কেন্দ্র। ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো নতুন অর্থনৈতিক হাব খোঁজায় জার্মানির ফ্রাঙ্কফুর্ট ও লুক্সেমবার্গ আগের চেয়ে ভালো অবস্থানে আছে।
২৯ মার্চ ব্রেক্সিট কার্যকর হওয়ার কথা থাকলেও বিভিন্ন জটিলতায় তা পেছানো হয়েছে। নতুন সময়সীমা নির্ধারণ করা হয়েছে ৩১ অক্টোবর। নতুন করে আরও ছয় মাস সময় বৃদ্ধি করায় অনিশ্চয়তা বাড়ল। নতুন করে ব্রেক্সিট নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হওয়ায় ব্রিটেনের অর্থনৈতিক প্রবৃদ্ধি বাধাগ্রস্ত হবে বলে সতর্ক করেছেন আন্তর্জাতিক বাণিজ্য তহবিলের (আইএমএফ) প্রধান ক্রিস্টিন লাগার্দ। তিনি বলেন, ব্রেক্সিট কার্যকরে নতুন করে সময় বৃদ্ধিতে আগামী মাসগুলোতে ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা দ্বিধাগ্রস্ত হবে। যে কোনো দীর্ঘমেয়াদি অনিশ্চয়তার নেতিবাচক প্রভাব রয়েছে।
ফ্রান্সের সাবেক এ অর্থমন্ত্রী বলেন, ‘চলমান অশ্চিয়তায় ভবিষ্যতে কী ঘটতে যাচ্ছে সেটা না বুঝতে পেরে বিনিয়োগকারীরা উদ্বেগে থাকে। তাই এতে যে নেতিবাচক প্রভাব পড়বে সে বিষয়ে কোনো সন্দেহ নেই।’ তিনি আশা প্রকাশ করেন খুব শিগগির এ বিষয়ে একটি সমাধান হবে। এ সময় তিনি ব্রিটেনের ব্যবসায়ীদের প্রতি সমবেদনা জানান।
ব্রিটেনের একটি চুক্তিতে পৌঁছার জন্য দীর্ঘদিন ধরে সংগ্রাম করতে হচ্ছে। ইইউ ও ব্রিটেনের মধ্যে চলমান এ টানাপড়েনের কারণে বিশ্ব অর্থনীতিতে তার প্রভাব পড়েছে। এছাড়া যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান বাণিজ্যযুদ্ধের কারণে মন্দাবস্থা চলছে বিশ্বজুড়ে। অনেক শিল্পপ্রতিষ্ঠানও মারাত্মকভাবে ক্ষতির মুখে পড়েছে।

সর্বশেষ..