লভ্যাংশ ঘোষণা

লভ্যাংশ পাঠিয়েছে গ্ল্যাক্সোস্মিথক্লাইন ও প্রাইম ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: গত ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত হিসাববছরের জন্য ঘোষিত নগদ লভ্যাংশ পাঠিয়েছে গ্ল্যাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ লিমিটেড ও প্রাইম ব্যাংক লিমিটেড। ঘোষিত নগদ লভ্যাংশ বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্কের (বিইএফটিএন) মাধ্যমে বিনিয়োগকারীদের ব্যাংক হিসাবে পাঠানো হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
গ্ল্যাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ লিমিটেড: ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য ৫৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫২ টাকা ৭৫ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১০৪ টাকা ১১ পয়সা।
এদিকে গতকাল কোম্পানিটির শেয়ারদর শূন্য দশমিক ২৬ শতাংশ বা তিন টাকা ৬০ পয়সা কমে প্রতিটি শেয়ার সর্বশেষ এক হাজার ৩৭৫ টাকা ১০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল এক হাজার ৩৭৭ টাকা ৬০ পয়সা। দিনজুড়ে ৫৪২টি শেয়ার মোট ২৯ বার হাতবদল হয়, যার বাজারদর সাত লাখ ৪৮ হাজার টাকা। গত এক বছরে কোম্পানিটির শেয়ারদর ১৭ টাকা থেকে এক হাজার ৭৪৫ টাকার মধ্যে ওঠানামা করে।
১৯৭৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি। ২০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১২ কোটি চার লাখ ৬০ হাজার টাকা। কোম্পানিটির মোট এক কোটি ২০ লাখ ৪৬ হাজার ৪৪৯টি শেয়ারের মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের ৮১ দশমিক ৯৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর ১৬ দশমিক ১৪ শতাংশ, বিদেশি বিনিয়োগকারী শূন্য দশমিক ৩৬ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে বাকি এক দশমিক ৫২ শতাংশ শেয়ার রয়েছে।
প্রাইম ব্যাংক লিমিটেড: ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৯৯ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৩ টাকা ২৩ পয়সা।
এদিকে গতকাল ডিএসইতে শেয়ারদর এক দশমিক ১২ শতাংশ বা ২০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ১৮ টাকা ১০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১৮ টাকা। দিনজুড়ে ছয় লাখ ৩০ হাজার ৪১৬টি শেয়ার মোট ১০৮ বার হাতবদল হয়, যার বাজারদর এক কোটি ১২ লাখ ৯৮ হাজার টাকা। দিনজুড়ে শেয়ারদর সর্বনি¤œ ১৭ টাকা ৭০ পয়সা থেকে সর্বোচ্চ ১৮ টাকা ১০ পয়সায় হাতবদল হয়। এক বছরে শেয়ারদর ১৪ টাকা ৫০ পয়সা থেকে ২১ টাকার মধ্যে ওঠানামা করে।

সর্বশেষ..