লাউয়ের ভালো ফলনে খুশি রাজবাড়ীর চাষি

চঞ্চল সরদার, রাজবাড়ী: রাজবাড়ীতে ভালো ফলনের পাশাপাশি বাজারদর ভালো হওয়ায় লাউ চাষিদের মুখে হাসি ফুটেছে। উৎপাদন খরচ এবং আবহাওয়া দুটোই কৃষকের অনুকূলে থাকায় প্রয়োজনীয় পরিচর্যার কারণে লাউয়ের ফলন ভালো হয়েছে। সেসঙ্গে বাজারদর ভালো হওয়ায় খুশি কৃষক।
জেলা কৃষি অফিস তথ্যমতে, এ মৌসুমে জেলায় ২০০ হেক্টর জমিতে লাউ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। চাষ হয়েছে ২৪০ হেক্টর জমিতে। শীতে লাউ চাষে তেমন খরচ নেই বলে এতে আগ্রহী হয়ে উঠেছে অনেক কৃষক।
সদর উপজেলায় মুলঘর, বসন্তপুর, সুলতানপুর, মিজানপুর ইউনিয়নের দেখা যায় লাউ চাষিরা আনন্দের জোয়ারে ভাসছেন। তবে তাদের মধ্যে এক ধরনের আশঙ্কাও কাজ করছে যদি লাউয়ের দাম কমে যায়। সদর উপজেলার দয়ালনগর গ্রামের লাউ চাষি টোকন শেখ জানান, এবার তিনি ১০ বিঘা জমিতে লাউ চাষ করেছেন। এতে তার খরচ হয়েছে ২৫ শতাংশে ১৫ থেকে ১৬ হাজার টাকা। আর ২৫ শতাংশে লাউ বিক্রি হবে ৪০ থেকে ৫০ হাজার টাকা। এখন বড় একটি লাউয়ের পাইকারি দাম ৪৫ থেকে ৫০ টাকা। মাঝারি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা ও ছোট বিক্রি হচ্ছে ২০ থেকে ১৮ টাকা দরে। তিনি আরও জানান, যেহেতু লাউয়ে বাম্পার ফলন হয়েছে। বাজরে লাউ আসছে অনেক। দাম কমে গেলে চাষিরা ক্ষতির মধ্যে পড়বেন।
একই ইউনিয়নের নয়নদিয়া গ্রামের লাউ চাষি আলতাফ জানান, ধানের চেয়ে লাউ চাষে বেশি লাভ হওয়ায় তিনি এবার লাউ চাষ করছেন। তিনি এবার ৪০ শতাংশে লাউ চাষ করছেন। দামও ভালো পাচ্ছেন।
সদর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুজিৎ কুমার নন্দি জানান, রাজবাড়ীতে আগে সবজি আনতে হতো অন্য জেলা থেকে কিন্তু এখন সবজি আনতে হয় না। এখানে আগে ৩টা ফসল হতো, এখন চার ফসল হচ্ছে। যেটা বেড়েছে সেটা সবজি। আর রাজবাড়ীতে এবার লাউয়ের ভালো ফলন হয়ছে। এখন রাজবাড়ীর চাহিদা মিটিয়ে ঢাকায় সর্বরাহ করা হচ্ছে।