লাফার্জহোলসিমের ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত হিসাববছরে লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, আলোচিত সময়ে কোম্পানিটি পাঁচ শতাংশ নগদ চূড়ান্ত লভ্যাংশ ঘোষণা করেছে। এর আগেও পাঁচ শতাংশ অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ দিয়েছিল। তাই সদ্যসমাপ্ত হিসাববছরে মোট ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করল। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) করেছে ৬৯ পয়সা ও শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ১৩ টাকা ১৫ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে এক টাকা ৯২ পয়সা ও ১৩ টাকা ২৪ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ৭ জুন সকাল ১১টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৮ এপ্রিল। এজিএমের স্থান পরে জানিয়ে দেওয়া হবে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।

গতকাল শেয়ারদর এক দশমিক ৯৩ শতাংশ বা এক টাকা ১০ পয়সা কমে  প্রতিটি সর্বশেষ ৫৬ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৫৬ টাকা ১০ পয়সা। দিনজুড়ে চার লাখ ৮১ হাজার ৯৭২টি শেয়ার মোট ৭০৮ বার হাতবদল হয়, যার বাজারদর দুই কোটি ৭১ লাখ ৬৪ হাজার টাকা। দিনজুড়ে শেয়ারদর সর্বনিম্ন ৫৬ টাকা থেকে সর্বোচ্চ ৫৭ টাকা ২০ পয়সায় হাতবদল হয়। এক বছরে শেয়ার দর ৫১ টাকা থেকে ৭৮ টাকা ৯০ পয়সার মধ্যে ওঠানামা করে। কোম্পানিটির ১১৬ কোটি ১৩ লাখ ৭৩ হাজার ৫০০টি শেয়ারের মধ্যে ৬৪ দশমিক ৬৮ শতাংশ উদ্যোক্তা ও পরিচালক, ১৪ দশমিক ৮২ শতাংশ প্রাতিষ্ঠানিক, এক দশমিক ১৫ শতাংশ বিদেশি ও ১৯ দশমিক ৩৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর কাছে।