লেনদেনের সঙ্গে সূচকের পতন

হাসানুজ্জমান পিয়াস : ফুওয়াং ফুড, বিডি থাই অ্যালুমিনিয়াম, গোল্ডেন হারভেস্ট, প্যারামাউন্ট টেক্সটাইলস, বারাকা পাওয়ার, সিটি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, সিএমসি কামাল, ফাস ফাইন্যান্সের ওপর ভর করে বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন শেষ হয়েছে। দিনশেষে লেনদেন ৫১৭ কোটি টাকায় দাঁড়িয়েছে। দিনশেষে ডিএসইর সার্বিক সূচক কমে ১৮ দশমিক সাত পয়েন্টে দাঁড়িয়েছে।

 

তথ্যমতে, সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইতে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। কিন্তু কিছু সময় পর থেকে বাজারের গতি পড়তে শুরু করে এবং শেষ পর্যন্ত একই চিত্র লক্ষ করা যায়। বাজারের গতি পড়ার পেছনে প্যারামাউন্ট টেক্সটাইল এক দশমিক ১০, ব্র্যাক ব্যাংক এক দশমিক ৬৭, সিটি ব্যাংক এক দশমিক ৮৬, গোল্ডেন হার্ভেস্ট দুই, বিডি থাই তিন দশমিক ৪২ ও ফুওয়াং ফুড ১০ দশমিক আট শতাংশ ভূমিকা রাখে।

অন্যদিকে সূচক পতনে ব্র্যাক ব্যাংক দুই দশমিক ৬৪, স্কয়ার ফার্মা দুই দশমিক ১২, সিটি ব্যাংক এক দশমিক ৫৮, গ্রামীণফোন এক দশমিক ৩৯, প্রাইম ব্যাংক এক দশমিক ছয় শতাংশ ভূমিকা রাখে। তবে দরপতনের শীর্ষে প্রকৌশল খাতের কোম্পানি ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড। এবং দর বৃদ্ধির শীর্ষে ছিল সিএপিএম বিডিবিএল মিউচুয়াল ফান্ড।

এদিকে দিনভর ডিএসইতে মোট ৩২৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৮টি, কমেছে ১৪৫টির এবং ৪৬টি কোম্পানি-ফান্ডের দর অপরিবর্তিত রয়েছে। সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইতে প্রায় ১৪ কোটি ২১ লাখ শেয়ার ও ইউনিট এক লাখ ১৫ হাজার বার হাতবদল হয়। দিনশেষে বাজারমূল্য দাঁড়িয়েছে ৫১৭ কোটি ১২ লাখ ২৯ হাজার টাকা।