টেলকো টেক

শনির চাঁদ পাঁচটি

মহাকাশ নিয়ে নিয়মিত গবেষণা করে যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা (নাসা)। সম্প্রতি সংস্থাটি মহাকাশে শনি গ্রহে লুকিয়ে থাকা আরও পাঁচটি চাঁদের সন্ধান পেয়েছে। চাঁদগুলো শনির অনেক বলয়ের (রিং) আড়ালে ছিল এতদিন।
দুই বছর আগে নাসার মহাকাশযান ‘ক্যাসিনি’ প্রবেশ করে শনির বলয়গুলোর মধ্যে। তখন পুরোপুরি বরফে মোড়া পাঁচটি চাঁদের দেখা মেলে। এগুলোর নাম রাখা হয়েছে প্যান, অ্যাটলাস, ড্যাফনিস, প্রমিথিউস ও প্যান্ডোরা।
ক্যাসিনির পাঠানো ছবি ও তথ্য খতিয়ে দেখে এগুলোকে শনির চাঁদ বলে স্বীকৃতি দিয়েছেন নাসার বিজ্ঞানীরা। তাদের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান জার্নাল ‘সায়েন্স’-এ।
চাঁদগুলো পুরোপুরি গোল নয়। অনেকটা আলুর মতো দেখতে। তাদের গা এবড়োখেবড়ো। অনেক ছিদ্রও রয়েছে এদের গায়ে। শনির বলয়গুলোর দিকে মুখ করে থাকে এগুলো। ফলে বলয়গুলো যে লাগাতার বরফ আর ধুলো ছুড়ে চলেছে, তা আছড়ে পড়ে বিষুবরেখা বরাবর।
জ্যোতির্বিজ্ঞানীরা দেখেছেন, পাঁচটির মধ্যে যে দুটি চাঁদ শনির বলয়গুলোর কাছাকাছি রয়েছে, সেগুলোর পিঠ তুলনামূলকভাবে বেশি এবড়োখেবড়ো। সেগুলো দেখতে অনেকটা ডিম বা লম্বাটে আলুর মতো। ওই দুটি চাঁদ হচ্ছে ড্যাফনিস ও প্যান। বাকি তিনটি শনির বলয়গুলো থেকে কিছুটা দূরে।
শনির ‘এ’ ও ‘এফ’ বলয়ের মধ্যে লুকিয়ে থাকা ড্যাফনিস ও প্যানের রং লালচে। দূরে থাকা তিনটি নীলাভ।

 

 

সর্বশেষ..