বিশ্ব সংবাদ

শাটডাউনের মধ্যেই মেক্সিকো সীমান্ত পরিদর্শনে যাবেন ট্রাম্প

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের মেক্সিকো সীমান্তবর্তী এলাকা পরিদর্শনের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সীমান্ত দেওয়াল নির্মাণ ইস্যুতে সরকারে চলা আংশিক অচলাবস্থার ১৭ দিনের মাথায় ট্রাম্পের পক্ষ থেকে এমন ঘোষণা এলো। খবর: রয়টার্স।
গত সোমবার হোয়াইট হাউজ মুখপাত্র সারাহ স্যান্ডার্স টুইটারে জানান, ‘মার্কিন প্রেসিডেন্ট আগামী বৃহস্পতিবার মেক্সিকো সীমান্ত পরিদর্শনের পরিকল্পনা করেছেন।’ এর পরই ট্রাম্প এক টুইটে জানান, গত মঙ্গলবার (গতকাল) জাতির উদ্দেশে ভাষণ দেবেন তিনি। সেখানে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্তে জাতীয় নিরাপত্তা সংকট নিয়ে আলোচনা করবেন।
ট্রাম্পের এই ঘোষণার মধ্য দিয়ে প্রতীয়মান হয় যে, ডেমোক্র্যাটিক পার্টি নিয়ন্ত্রিত কংগ্রেস দেওয়াল নির্মাণে তহবিল বরাদ্দ দিতে না চাইলেও এ ইস্যুতে এখন পর্যন্ত অনড় অবস্থানে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। কেননা তিনি মনে করেন, এ দেওয়াল নির্মাণের মাধ্যমে মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের অনুপ্রবেশ বন্ধ করা সম্ভব হবে। একইসঙ্গে সীমান্ত এলাকা দিয়ে মাদক পাচারেরও রাশ টেনে ধরা সম্ভব হবে। তবে ডেমোক্র্যাটিক পার্টির সদস্যরা মনে করেন, বিশাল সীমান্তজুড়ে এ দেওয়াল নির্মাণ খুবই ব্যয়বহুল এবং একইসঙ্গে এটি একটি অনৈতিক পদক্ষেপ।
এর আগে কংগ্রেসের ডেমোক্র্যাট প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর ট্রাম্প বলেন, যতক্ষণ পর্যন্ত যুক্তরাষ্ট্রের কংগ্রেস মেক্সিকো সীমান্তে দেওয়াল নির্মাণের অর্থ না দিচ্ছে, ততক্ষণ সরকারে অচলাবস্থা বিদ্যমান থাকবে। এ অচলাবস্থা মাসের পর মাস, এমনকি প্রয়োজনে বছরের পর বছর ধরে চলবে।
মেক্সিকো সীমান্তে দেওয়াল নির্মাণ করতে ৫৬০ কোটি ডলারের তহবিল বরাদ্দ করতে কংগ্রেসের প্রতি জোর দাবি জানিয়েছেন ট্রাম্প।

সর্বশেষ..