বিশ্ব সংবাদ

শিগগিরই অবৈধ অভিবাসীবিরোধী অভিযান শুরু করবেন ট্রাম্প

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাষ্ট্রে ঢোকা অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফেরত পাঠাতে শিগগিরই অভিযান শুরু হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে অবৈধদের ধরতে ইমিগ্রেশন কর্মকর্তারা এলে তাদের জন্য ‘প্রস্তুত’ থাকার আশ্বাস দিয়েছে অভিবাসন নিয়ে কাজ করা সংগঠনগুলো। খবর: রয়টার্স।
অভিবাসন বিষয়ে কট্টর অবস্থানের জন্য পরিচিত ট্রাম্পের প্রেসিডেন্টকাল এবং তার ২০২০ সালের নির্বাচনী প্রচারণাতেও অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে অভিযানের বিষয়টি গুরুত্ব পেয়েছে।
ট্রাম্প প্রশাসন যুক্তরাষ্ট্রে ঢোকা অবৈধদের তাড়াতে গত মাসেই অভিযানের পরিকল্পনা করলেও দিনক্ষণ ফাঁস হয়ে যাওয়ায় পরে তা স্থগিত করে। গত ৪ জুলাইয়ের পর ওই অভিযান শুরু হচ্ছে বলে গত সোমবার ট্রাম্প জানিয়েছিলেন। গত শুক্রবার হোয়াইট হাউজে সাংবাদিকদের মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘শিগগিরই এটা শুরু হবে। আমি একে অভিযান বলতে চাই না। বছরের পর বছর ধরে যারা অবৈধভাবে এসেছে, আমরা তাদের সরাতে চাই।’ ট্রাম্প এমনটা বললেও গত মাসে যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই) কয়েক মাসের মধ্যে প্রবেশ করা কাগজপত্রহীন অভিবাসীদের লক্ষ্য করে অভিযান চালানো হবে বলে জানিয়েছিল। দক্ষিণ-পশ্চিম সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে ঢুকতে চাওয়া মধ্য আমেরিকান দেশগুলোর বাসিন্দাদের নিরুৎসাহিত করতেই এ পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছিল তারা। এক বিবৃতিতে আইসিই জানায়, অপরাধের সঙ্গে জড়িত এমন লোকদের গ্রেফতারেই তাদের নজর থাকবে; তবে কোনো অভিবাসী যদি মার্কিন কোনো আইন লঙ্ঘন করে, তবে তাকেও গ্রেফতার করা হবে।

 

সর্বশেষ..