শিল্পোন্নয়নে রাষ্ট্রপতি পুরস্কার পাচ্ছে ১৩ প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের অর্থনীতিতে অবদানের স্বীকৃতি হিসেবে রাষ্ট্রপতির শিল্পোন্নয়ন পুরস্কারের জন্য ১৩টি শিল্পপ্রতিষ্ঠানকে মনোনীত করেছে সরকার। ‘রাষ্ট্রপতির শিল্পোন্নয়ন পুরস্কার-২০১৬’-এর জন্য মনোনীতদের চূড়ান্ত এ তালিকা গত ৮ ফেব্রুয়ারি প্রকাশ করে শিল্প মন্ত্রণালয়। এবার ছয়টি ক্যাটেগরিতে এই পুরস্কার দেওয়া হচ্ছে। বরাবরের মতোই রাষ্ট্রপতি আবদুল হামিদ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন। তবে পুরস্কার বিতরণীর তারিখ এখনও চূড়ান্ত হয়নি বলে শিল্প মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

সূত্রমতে, জাতীয় অর্থনীতিতে শিল্প খাতে অবদানের স্বীকৃতি, প্রণোদনা সৃষ্টি এবং সৃজনশীলতাকে উৎসাহিত করতেই এ পুরস্কার। বৃহৎ শিল্প ক্যাটেগরিতে নারায়ণগঞ্জের ফারিহা স্পিনিং মিলস লিমিটেড প্রথম, কেরানীগঞ্জের স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড দ্বিতীয় এবং ময়মনসিংহের এনভয় টেক্সটাইলস লিমিটেড তৃতীয় পুরস্কার পাচ্ছে।

মাঝারি শিল্প ক্যাটেগরিতে যথাক্রমে কুষ্টিয়ার বিসিক শিল্প নগরীর বিআরবি পলিমার লিমিটেড প্রথম, গাজীপুরের চিটাগাং ডেনিম মিলস লিমিটেড দ্বিতীয় ও সাভারের বসুমতি ডিস্ট্রিবিউশন লিমিটেডকে তৃতীয় পুরস্কার দেওয়া হচ্ছে।

ক্ষুদ্র শিল্প ক্যাটেগরিতে ময়মনসিংহের ভালুকার রানার অটোমোবাইল লিমিটেড প্রথম, গাজীপুরের অকো-টেক্স লিমিটেড দ্বিতীয় এবং সিলেট দক্ষিণ সুরমার মেসার্স আবুল ইন্ডাস্ট্রিজ তৃতীয় পুরস্কার পাচ্ছে। মাইক্রো শিল্পে ঢাকার মোহাম্মদপুরের স্মার্ট লেদার প্রডাক্টসকে ২০১৬ সালের রাষ্ট্রপতির শিল্পোন্নয়ন পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। ঠাকুরগাঁওয়ের তাঁতীপাড়ার ‘কারুপণ্য’ কুটির শিল্প ক্যাটেগরিতে এবং নারায়ণগঞ্জের ফতুল্লার সুপার স্টার ইলেকট্রিক্যাল অ্যাক্সেসরিজ লিমিটেড হাইটেক শিল্পে প্রথম ও ঢাকার সার্ভিস ইঞ্জিন লিমিটেড দ্বিতীয় পুরস্কার দেওয়া হচ্ছে এবার।