শিশুদের জন্য বরাদ্দ বাড়ানো ইতিবাচক: সেভ দ্য চিলড্রেন

নিজস্ব প্রতিবেদক: প্রস্তাবিত বাজেটে সরকারের সামাজিক সুরক্ষাবলয় কর্মসূচিতে শিশুদের জন্য বরাদ্দ বাড়ানোকে ইতিবাচকভাবে দেখছে লন্ডনভিত্তিক শিশুশিক্ষা ও অধিকার নিয়ে কাজ করা সংগঠন সেভ দ্য চিলড্রেন বাংলাদেশ। তবে শিক্ষা ও স্বাস্থ্য খাতের বরাদ্দ যথেষ্ট নয় বলে মনে করছে সংগঠনটি।
গতকাল সোমবার গুলশানে নিজ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিশুবাজেট নিয়ে সেভ দ্য চিলড্রেন বাংদেশের পর্যবেক্ষণ তুলে ধরেন চাইল্ড রাইটস গভর্ন্যান্স অ্যান্ড চাইল্ড প্রোটেকশন সেক্টরের ডেপুটি ডিরেক্টর, গভর্ন্যান্স অ্যান্ড পাবলিক ফাইন্যান্স আশিক ইকবাল। এ সময় উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেনের চাইল্ড রাইটস গভর্ন্যান্স অ্যান্ড চাইল্ড প্রোটেকশন সেক্টরের পরিচালক লায়লা খন্দকার ও প্রোগ্রাম ডেভেলপমেন্ট অ্যান্ড কোয়ালিটি বিভাগের পরিচালক রিফাত বিন সাত্তার।
শিশু বাজেটের অন্তর্ভুক্ত ১৫টি মন্ত্রণালয়ে এবার শিশুদের জন্য ৬৫ হাজার ৬৫০ কোটি টাকার বরাদ্দ রাখা হয়েছে, যা জাতীয় বাজেটের ১৪ দশমিক এক শতাংশ (জিডিপির দুই দশমিক ছয় শতাংশ)। গত বছরের তুলনায় সরকারের সামাজিক সুরক্ষাবলয় কার্যক্রমে বরাদ্দ সমগ্র বাজেটের অংশ হিসেবে কমেছে। তবে শিশু সংশ্লিষ্ট সামাজিক সুরক্ষাবলয়ে বরাদ্দ বেড়েছে ২০ দশমিক দুই শতাংশ।