সুস্বাস্থ্য

শীতে নিন শিশুর যত্ন

Baby in warm clothes for cold weather

শীতে শিশুদের প্রয়োজন একটু বেশি যতœ। কেননা আমাদের দেশে অন্যান্য মৌসুমের চেয়ে শীত একটু আলাদা। বড়রা সহজে এ ঋতুতে খাপ খাইয়ে নিতে পারে; কিন্তু শিশুদের শিখিয়ে দিতে হয়। তাই দেখে নিন শীতে শিশুর যত্নে কেমন সতর্ক হওয়া উচিত

 

পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা

 

ধুলোবালি, ঠাণ্ডা, অপরিষ্কার-অপরিচ্ছন্ন ইত্যাদি কারণে শিশুরা নানা রোগে আক্রান্ত হতে পারে। এজন্য শিশুকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন।

 

শীতের কাপড়

 

শিশুর শরীর যেন উষ্ণ থাকে এমন পোশাক বেছে নিন। তাদের পোশাক-আশাক আরামদায়ক হওয়া বাঞ্ছনীয়। কাপড় ভিজে গেলে সঙ্গে সঙ্গে বদলে দিন। লোমযুক্ত কাপড়, তুলা ইত্যাদি থেকে দূরে রাখুন শিশুকে।

 

ত্বকের যত্ন

শিশুর ত্বকের যতœ নেওয়াও জরুরি। শিশুর ত্বক শুষ্ক হতে দেওয়া যাবে না। প্রতিদিন বেবি অয়েল বা ভ্যাসলিন মাখাতে পারেন।

 

খাবারে সতর্কতা

 

শীতে পরিবারের বয়স্ক মানুষের পরামর্শে শিশুর খাবারে পরিবর্তন আনতে চান অনেকে। দেখা যায়, মায়ের সর্দি-কাশি হলে শিশুকে বুকের দুধ খাওয়ানো বন্ধ করে দেন। এটা ঠিক নয়। তাকে সব ধরনের মৌসুমি ফল, শাকসবজি খাওয়ানোর চেষ্টা করুন।

 

অসুখ-বিসুখে পরিচর্যা

 

ভাইরাসজনিত কারণে সর্দি-কাশি হয় শিশুদের। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া অ্যান্টিবায়োটিক সেবন করাবেন না। বরং ঘরোয়া পরিচর্যার মাধ্যমেই শিশুর সেবা করুন। শিশুকে প্রতিদিন গোসল করানোর চেষ্টা করুন।

সতর্ক থাকুন

খেয়াল রাখুন, শিশু যেন খালি পায়ে না থাকে ও ঠাণ্ডা মেঝেতে খেলাধুলা না করে। প্রতিদিন তার কাপড়গুলো রোদে শুকিয়ে নিতে পারেন।

সর্বশেষ..