শীতে বেড়ানোর আগে

ভ্রমণপিপাসু মানুষ বেড়াতে পছন্দ করেন। বছরের বেশিরভাগ সময়ে তারা হয়তো কোথাও না কোথাও অবকাশ যাপনের জন্য ঘুরে বেড়ান। বেড়ানোর শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মধ্যে এক ধরনের উত্তেজনা কাজ করে। নতুন দেখা, জানা কিংবা নতুন পরিবেশের সঙ্গে পরিচিত হওয়া চমৎকার অভিজ্ঞতা বৈকি। হয়তো তাই প্রয়োজনীয় জিনিসপত্র অনেক সময় হারিয়ে ফেলি। ফলে আফসোসের অন্ত থাকে না। তবে একটু সতর্ক হলে এ সমস্যা থেকে উতরানো যায় সহজেই।

টিকিট সংগ্রহ

বেড়াতে যাওয়ার দুই বা তিন দিন আগেই টিকিট সংগ্রহ করুন। ভ্রমণের দিনটিতে টিকিটের আশা করলে ভুল করবেন, কারণ ওইদিন যাত্রীর চাপ বেশি থাকতে পারে। অথবা পছন্দমতো সিট নাও পেতে পারেন। বাসে টিকিট সংগ্রহ করার সময় অবশ্যই মাঝের সিট নেবেন। তাহলে আরামে বসে যেতে পারবেন।

প্রয়োজনীয় জিনিস কিনুন

ভ্রমণে যাওয়ার এক দিন বা দুই দিন আগে থেকেই টুকিটাকি প্রয়োজনীয় জিনিস কিনে নিন, যেমন সানগ্লাস, ইয়ার ফোন, মোবাইলের রিচার্জ কার্ড প্রভৃতি।

ব্যাগ গোছানো

রওনা করার দিন অনেক তাড়াহুড়া থাকে। তাই কমপক্ষে এক দিন নিজের ব্যাগ গুছিয়ে রাখুন। প্রয়োজনীয় জিনিস ব্যাগের ভেতর ঢুকিয়ে রাখুন। মোবাইলের চার্জার অবশ্যই আগে ব্যাগে রাখবেন।

অতিরিক্ত জিনিস বহন করা না করা

শীতে বেড়াতে গেলে কখনও অতিরিক্ত কিছু বহন করবেন না। অতিরিক্ত জিনিস বহনের কারণে ব্যাগ ভারী হয়ে যাবে, ফলে আপনার কাছে তা বোঝায় পরিণত হবে। একপর্যায়ে এটা ভ্রমণকে অকেজো করে তুলবে। সুতরাং ঠিক যতটুকু প্রয়োজন, ততটুকুই বহন করুন।

পাওয়ার ব্যাংক সঙ্গে রাখা

বর্তমানে প্রায় সবাই মাল্টিমিডিয়া ফোন ব্যবহার করেন। এ ধরনের ফোনে বেশিক্ষণ চার্জ থাকে না। ফলে এক দিনের মধ্যে আমাদের ফোনের চার্জ শেষ হয়ে যায়। তাই ভ্রমণে যাওয়ার আগে পাওয়ার ব্যাংক সঙ্গে থাকলে চার্জ না থাকার বাড়তি ঝামেলা পোহাতে হয় না।

খরচবিষয়ক সচেতনতা

ভ্রমণ মানেই বেশি খরচ তা কিন্তু নয়। প্রয়োজনমতো খরচ করুন। একসঙ্গে দলবেঁধে বেড়াতে গেলে খরচ কম হবে। তবে যেখানে যাবেন আগেই সেখানকার সব খরচ সম্পর্কে জানুন। এরপর খরচের বাজেট তৈরি করুন। হোটেল ও যাতায়াত ভাড়া দরদাম করে নেবেন সব সময়। বাজেটের চেয়ে দুই থেকে তিন হাজার টাকা বাড়তি নিয়ে যাবেন।

আবহাওয়া

কোথায় কেমন শীত পড়ে তা আগেভাগে জেনে নিতে ভুলবেন না। আবহাওয়া সম্পর্কে জেনে ভ্রমণ করা বাঞ্ছনীয়।

সেলফিস্টিক সঙ্গে নিন

ভ্রমণের সময় সেলফিস্টিক সঙ্গে রাখতে পারেন। কারণ বর্তমান সময়টা সেলফিযুগের। ভালো মনোরম পরিবেশে গিয়ে যদি সেলফি না তুলতে পারেন, তাহলে আফসোসের কমতি থাকে না।

 

মো. ইমরান হোসেন