শীর্ষ পাঁচে শাওমি

শেয়ার বিজ ডেস্ক: সাম্প্রতিক সময়ে ব্যবসায় কিছুটা মন্দা কাটিয়ে এবার ঘুরে দাঁড়াতে যাচ্ছে শাওমি। স্মার্টফোন সরবরাহ বৃদ্ধি পাওয়ায় চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি বিশ্বের শীর্ষ পাঁচ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের তালিকায় স্থান ফিরে পেয়েছে। খবর আইএএনএস। শাওমিকে অনেক ক্ষেত্রেই চীনের অ্যাপল বলে বিবেচনা করা হয়। সোমবার ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, স্মার্টফোনের সরবরাহ বাড়ায় বিশ্বের শীর্ষ পাঁচ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের তালিকায় স্থান ফিরে পেয়েছে প্রতিষ্ঠানটি। তালিকায় প্রথমে রয়েছে দক্ষিণ কোরিয়ার স্যামসাং, দ্বিতীয় মার্কিন প্রতিষ্ঠান অ্যাপল, তৃতীয় ও চতুর্থ অবস্থানে হুয়াওয়ে ও অপো।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ২৩ দশমিক ১৬ মিলিয়ন স্মার্টফোন বিক্রি হয়েছে শাওমির। আগের প্রান্তিকের তুলনায় এটি ৭০ শতাংশ বেশি।

২০১৪ সালে বিশ্বের সবচেয়ে মূল্যবান স্টার্ট-আপ প্রতিষ্ঠানের খেতাব লাভ করে শাওমি। এর পরপরই ২০১৫ সালে স্মার্টফোন সরবরাহের লক্ষ্যমাত্রা পূরণ করতে ব্যর্থ হয় প্রতিষ্ঠানটি। ফলে তাদের স্থানীয় প্রতিদ্বন্দ্বী অপো ও ভিভোর কাছে বাজারের দখল হারায় তারা।

বর্তমানে নিজস্ব প্রসেসর নকশা করছে চীনা এ প্রযুক্তি প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে ব্যাটারির ওপর চাপ কমবে ও বিদেশি নির্মাতাদের ওপর নির্ভরশীলতা কমবে বলে ধারণা করা হচ্ছে। এর পাশাপাশি বিশ্বজুড়ে ব্যবসা বাড়ানোর পরিকল্পনা করছে শাওমি। ভারতের মতো দ্রুত বর্ধনশীল বাজারগুলোর দিকে নজর দিচ্ছে প্রতিষ্ঠানটি। চলতি বছর ১০ হাজার কোটি ইউয়ান আয়ের লক্ষ্য নির্ধারণ করে প্রতিষ্ঠানটি।