শেয়ার কিনবেন অ্যাকটিভ ফাইনের পরিচালক

নিজস্ব প্রতিবেদক: শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন অ্যাকটিভ ফাইন ক্যামিকেলস লিমিটেডের উদ্যোক্তা পরিচালক মো. আফজাল। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

মো. আফজাল কোম্পানির ৪৩ হাজার ৫০০টি শেয়ার ক্রয় করবেন। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে বর্তমান বাজার দরে পাবলিক মার্কেট থেকে স্টক এক্সচেঞ্জের মাধ্যমে উল্লিখিত পরিমাণ শেয়ার কেনা সম্পন্ন করতে হবে।

গতকাল শেয়ারদর দুই দশমিক ৭০ শতাংশ বা ৯০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ৩৪ টাকা ২০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৩৪ টাকা ৪০ পয়সা। দিনজুড়ে আট লাখ সাত হাজার ৫৪টি শেয়ার মোট ৬৯৫ বার হাতবদল হয়, যার বাজারদর দুই কোটি ৭৯ লাখ ১৩ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ৩৩ টাকা ৮০ পয়সা থেকে সর্বোচ্চ ৩৪ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ৩১ টাকা ১০ পয়সা থেকে ৫৩ টাকা ৫০ পয়সায় ওঠানামা করে।

২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত সমাপ্ত হিসাববছরে ২৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ৪৬ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ২৪ টাকা ৪৫ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে ৫৫ কোটি ৩৮ লাখ ৯০ হাজার টাকা।

৩০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১৯৯ কোটি ৯৪ লাখ ৭০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৯২ কোটি ২৪ লাখ টাকা।

কোম্পানিটির মোট ১৯ কোটি ৯৯ লাখ ৪৭ হাজার ১৫০টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ১২ দশমিক শূন্য দুই শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ৩৪ দশমিক শূন্য আট শতাংশ, বিদেশি চার দশমিক ৭৫ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৪৯ দশমিক ১৫ শতাংশ শেয়ার। ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ২০১০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাতে ৯ দশমিক ৯৪ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ১২ দশমিক ৯৩।