শেয়ার কিনবেন সাউথইস্ট ব্যাংকের পরিচালক

নিজস্ব প্রতিবেদক : শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন সাউথইস্ট ব্যাংক লিমিটেডের পরিচালক আলমগীর কবির। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
আলমগীর কবির কোম্পানিটির সাড়ে তিন লাখ শেয়ার কিনবেন। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে বর্তমান বাজারদরে পাবলিক মার্কেট থেকে স্টক এক্সচেঞ্জের মাধ্যমে উল্লিখিত পরিমাণ শেয়ার ক্রয় সম্পন্ন করবেন।
গতাকাল শেয়ারদর অপরিবর্তিত থেকে প্রতিটি সর্বশেষ ১৫ টাকা ১০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল ১৫ টাকা ১০ পয়সা। দিনজুড়ে আট লাখ ৪৬ হাজার ৫৬০টি শেয়ার মোট ১৭৮ বার হাতবদল হয়, যার বাজারদর এক কোটি ২৮ লাখ ২৬ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনিম্ন ১৫ টাকা ১০ পয়সা থেকে সর্বোচ্চ ১৫ টাকা ৩০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ১৪ টাকা ৪০ পয়সা থেকে ২৪ টাকায় ওঠানামা করে।
২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে আলোচ্য সময়ে কোম্পানিটি ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ২৭ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ২৮ টাকা ১৬ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৫ জুন বেলা ১১টায় অফিসার্স ক্লাব, ২৬ বেইলি রোড, ঢাকায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ছিল ২৩ মে।
কোম্পানিটি ২০০০ সালে তালিকাভুক্ত হয়। এক হাজার ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৯১৬ কোটি ৯৫ লাখ টাকা। কোম্পানির রিজার্ভের পরিমাণ এক হাজার ৭৩৫ কোটি ৪১ লাখ টাকা। সর্বশেষ বার্ষিক আর্থিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত পাঁচ দশমিক ৬৮ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে পাঁচ দশমিক ৫৫।
কোম্পানিটির মোট ৯১ কোটি ৬৯ লাখ ৫০ হাজার ১৭৬টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ৩২ দশমিক ৩৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২৯ দশমিক ৯৬ শতাংশ, বিদেশি ছয় দশমিক ৮০ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ৩০ দশমিক ৯০ শতাংশ শেয়ার রয়েছে।