শেয়ার কিনবে পূবালী ব্যাংকের উদ্যোক্তা

নিজস্ব প্রতিবেদক: শেয়ার কেনার ঘোষণা দিয়েছে পূবালী ব্যাংক লিমিটেডের করপোরেট উদ্যোক্তা দ্যাট’স ইট ফ্যাশনস লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির করপোরেট উদ্যোক্তা দ্যাট’স আইটি ফ্যাশনস লিমিটেড এক কোটি ১০ লাখ শেয়ার ক্রয় করবে। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে উল্লিখিত পরিমাণ শেয়ার ক্রয় সম্পন্ন করতে হবে।

গতকাল এ শেয়ারদর দুই দশমিক ৯৩ শতাংশ বা ৮০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ২৬ টাকা ৫০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ২৬ টাকা ৭০ পয়সা। দিনজুড়ে আট লাখ ১৪ হাজার ৮১৩টি শেয়ার ৪৮১ বার হাতবদল হয়, যার বাজারদর দুই কোটি ১৮ লাখ ৮২ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনিম্ন ২৬ টাকা ৫০ পয়সা থেকে সর্বোচ্চ ২৭ টাকা ৩০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ১৯ টাকা ৩০ পয়সা থেকে ৩১ টাকায় ওঠানামা করে।

২০১৬ সমাপ্ত হিসাববছরে পাঁচ শতাংশ নগদ ও আট শতাংশ বোনাসসহ মোট ১৩ শতাংশ লভ্যাংশ দিয়েছে, যা আগের বছর ছিল ১২ শতাংশ নগদ। এ সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৫৮ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ২৭ টাকা ৮৫ পয়সা, যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে তিন  টাকা ৩৪ পয়সা ও ২৭ টাকা ৪৮ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে ১৩৯ কোটি ৪০ লাখ ২০ হাজার টাকা। এটি আগের বছর ছিল ২৯৩ কোটি ৭৫ লাখ ৩০ হাজার টাকা।

‘এ’ ক্যাটাগরির এ কোম্পানিটি ১৯৮৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় অনুপাতে ১৬ দশমিক ৯০ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ১১ দশমিক ১৩। দুই হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৯৫০ কোটি ৮০ লাখ ৪০ হাজার টাকা।