কোম্পানি সংবাদ

শেয়ার বেচবেন সোস্যাল ইসলামী ব্যাংকের উদ্যোক্তা

নিজস্ব প্রতিবেদক: ব্যাংক খাতের কোম্পানি সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের উদ্যোক্তা কামালউদ্দীন আহমেদ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
প্রাপ্ত তথ্যমতে, কামালউদ্দীন আহমেদ বর্তমানে কোম্পানিটির ৮৪ লাখ ২৩ হাজার ১২টি শেয়ার ধারণ করছে। উক্ত শেয়ার থেকে ১০ লাখ শেয়ার পাবলিক মার্কেটে বিক্রি করবে। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে বর্তমান বাজারদরে উল্লিখিত পরিমাণ শেয়ার বিক্রি সম্পন্ন হবে।
এদিকে সর্বশেষ কর্মদিবসে ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর অপরিবর্তিত থেকে প্রতিটি শেয়ার সর্বশেষ ১৪ টাকা ৫০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল ১৪ টাকা ৫০ পয়সা। দিনজুড়ে দুই লাখ তিন হাজার ৯১৩টি শেয়ার মোট ১২৫ বার হাতবদল হয়, যার বাজারদর ২৯ লাখ ৪৭ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনিম্ন ১৪ টাকা ৪০ পয়সা থেকে সর্বোচ্চ ১৪ টাকা ৬০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ১৩ টাকা ৭০ পয়সা থেকে ১৯ টাকা ৭০ পয়সায় ওঠানামা করে।
২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত হিসাববছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৯৮ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৯ টাকা ২১ পয়সা।
এর আগে ২০১৬ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরেও ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। যা তার আগের বছরে ছিল ১৫ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস। আলোচিত সময়ে ইপিএস হয়েছে তিন টাকা ১০ পয়সা ও এনএভি ১৯ টাকা ২২ পয়সা। যা তার আগের বছর একই সময় ছিল যথাক্রমে দুই টাকা ৯১ পয়সা ও ১৮ টাকা ৪২ পয়সা।
২০০০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটেগরির এ কোম্পানি। অনুমোদিত মূলধন এক হাজার কোটি এবং পরিশোধিত মূলধন ৮১২ কোটি ১২ লাখ ৯০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৬০৬ কোটি ২৩ লাখ ৮০ হাজার টাকা।
কোম্পানিটির মোট ৮১ কোটি ২১ লাখ ২৮ হাজার ৫০৬টি শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ৩০ দশমিক ২৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক ৪৮ দশমিক ১২ শতাংশ, বিদেশি এক দশমিক ৩৬ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে ২০ দশমিক ২৯ শতাংশ শেয়ার রয়েছে।

 

সর্বশেষ..